মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

আজ থেকে খুলছে পর্যটন

করোনা ভাইরাস সংক্রমণ রোধে চলমান বিধি-নিষেধ শিথিল করার পর আজ বৃহস্পতিবার থেকে স্বাভাবিক হচ্ছে সারা দেশ। আজ থেকে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া সব কিছু স্বাভাবিকভাবে চালু করা হচ্ছে। আজ থেকে পুরোদমে সারা দেশে চলবে বাস ও ট্রেন। তবে পর্যটন ও বিনোদনকেন্দ্রগুলো সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর শিক্ষাপ্রতিষ্ঠান এখনো বন্ধ থাকছে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কঠোর বিধি-নিষেধ শিথিল হলেও কঠোরভাবেই মানতে হবে স্বাস্থ্যবিধি।

করোনার দ্বিতীয় দফা ঢেউ আঘাত হানলে গত এপ্রিল মাসের শুরু থেকে ১০ আগস্ট পর্যন্ত ঈদকেন্দ্রিক সাত দিন বাদে পুরো সময়ই দেশে বিভিন্ন মাত্রার বিধি-নিষেধ বা লকডাউন চালু ছিল। দ্বিতীয় ঢেউয়ের শুরুর দিকে কম মাত্রার সংক্রমণ ও মৃত্যুতেও বেশি মাত্রার লকডাউন চালু ছিল। এবার সব কিছু খুলে দিচ্ছে সরকার।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকছে : শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার সরকারের সব সচিবকে নিয়ে হওয়া সচিবসভায় এই কথা বলেন তিনি। একই সঙ্গে সরকারি প্রতিষ্ঠানের উচ্চশিক্ষা কার্যক্রম আরো বেশি অনলাইননির্ভর করার নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান।

পুরোদমে চালু হচ্ছে বাস, ট্রেন : আজ থেকে সারা দেশে পুরোদমে আন্ত নগর ও কমিউটার ট্রেন যোগাযোগ চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। ৫০ জোড়া আন্ত নগর ও ৪৪ জোড়া কমিউটার ট্রেন চালানো হবে। এসব ট্রেনের অর্ধেক টিকিট কাউন্টারে আর বাকি অর্ধেক অনলাইনে পাওয়া যাবে। তবে মহামারি মোকাবেলায় ট্রেনে কড়াকড়িভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে।

পর্যটনকেন্দ্র খুলছে : জীবিকা ও অর্থনীতির কথা চিন্তা করে আজ থেকে পর্যটন গন্তব্যগুলো খোলার সুযোগ দিয়েছে সরকার। স্বাস্থ্যবিধি অনুসরণ করে পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র আসনসংখ্যার ৫০ শতাংশ ব্যবহার করে চালু করতে পারবে। সকল প্রতিষ্ঠানকে কঠোর স্বাস্থ্যবিধি পালন করতে হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles