শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২

আজ দেশে আসছে করোনার “৫০ লাখ” ভ্যাকসিনের ডোজ

প্রথম দফায় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ৫০ লাখ করোনার টিকা সোমবার (২৫ জানুয়ারি) বেলা ১১টার দিকে বাংলাদেশে আসছে। টিকা বিমানবন্দর থেকে সরাসরি বেক্সিমকোর টঙ্গী গুদামে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল রোববার জানান। বাংলাদেশ সরকারের চুক্তি অনুযায়ী, ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা অক্সর্ফোড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ টিকার (ভ্যাকসিন) তিন কোটি ডোজের মধ্যে প্রথম ধাপে ৫০ লাখ টিকা আজ সোমবার বাংলাদেশে আসবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ‘এরই মধ্যে আমাদের ২০ লাখ টিকা দিয়েছে ভারত  সরকার। চুক্তি অনুয়ায়ী কাল (আজ) আসবে ৫০ লাখ। এসব ভ্যাকসিন সংরক্ষণ করা হচ্ছে। পরের ধাপে টিকা এলে ঢাকাসহ জেলা ও উপজেলা পর্যায়ে কোথায় এগুলো রাখা হবে সেটিও ঠিক করে রাখা হয়েছে।’

সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।

আগামী ২৭ জানুয়ারি কুর্মিটোলা হাসপাতালে নার্সদের থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই কার্যক্রমের উদ্বোধন করবেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান ‘ভ্যাকসিন কীভাবে প্রয়োগ করা হবে, সেজন্য আমাদের জাতীয় কমিটি আছে। তারা এ সংক্রান্ত প্রস্তুতি শেষ করেছে,’।

প্রথম দফায় স্বেচ্ছায় টিকা নিতে আগ্রহী ২৪ জনের মধ্যে বেশির ভাগই স্বাস্থ্যকর্মী। এ অবস্থায় সাংবাদিকদের প্রশ্ন ছিল, স্বাস্থ্যমন্ত্রী, সচিব- তারা নিজেরা কবে টিকা নেবেন?

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘অনেক ভিআইপি টিকা নেওয়ার চেষ্টা করছেন কিন্তু আমরা দিচ্ছি না। আমরা আগে ফ্রন্টলাইন ওয়ার্কারদের দেব, তারপর আমরা সবাই নেব। আমিও নেব।’

অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশীদ আলম জানিয়েছেন, প্রথমদিনে ২৪ জনের পর, দ্বিতীয় দিনে ৪শ’ থেকে ৫শ’ জন স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। সোমবার (২৫ জানুয়ারি) করোনার টিকার জন্য করা রেজিস্ট্রেশন অ্যাপ আইসিটি মন্ত্রণালয় হস্তান্তর করবে বলেও জানান তিনি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
3,601FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles