সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

আটকে পড়া ১৬০ বাংলাদেশি:লিবিয়া থেকে দেশে ফিরলেন

দেশে ফিরেছেন লিবিয়ায় আটকে পড়া ১৬০ বাংলাদেশি। বুরাক এয়ারের একটি ফ্লাইটে আজ বুধবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তাঁরা।

করোনা মহামারি ও দীর্ঘদিনের অস্থিতিশীলতার কারণে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজিসহ পূর্বাঞ্চলীয় শহরগুলোতে আটকে পড়েন এসব বাংলাদেশি।

এর আগে গতকাল মঙ্গলবার ১৬০ বাংলাদেশিকে নিয়ে লিবিয়ার বেনগাজি বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয় আইওএম এর চার্টার্ড করা বুরাক এয়ারের একটি ফ্লাইট। ফ্লাইটটি আজ বুধবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

দেশে পৌঁছার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিমানবন্দরে তাঁদের স্বাস্থ্য পরীক্ষাসহ প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে। তাঁরা সবাই স্বেচ্ছায় দেশে ফেরত এসেছেন। তাঁদের মধ্যে ৯ জন অসুস্থ এবং সাতজন হেপাটাইটিস বি-তে আক্রান্ত হওয়ায় লিবিয়ার সফর জেলে আটক ছিলেন।

এছাড়া ফিরে আসা অভিবাসীদের একটি বড় অংশ দীর্ঘ ৭-৮ বছর ধরে লিবিয়ায় কর্মরত ছিলেন। কেউ কেউ ১০-১২ বছরও ছিলেন। তবে লিবিয়ার বিরাজমান পরিস্থিতি, পর্যাপ্ত কাজের সুযোগ-সুবিধা এবং লিবীয় মুদ্রার অবমূল্যায়নসহ বর্তমান আর্থ-সামাজিক পরিস্থিতির বিবেচনায় তাঁরা দীর্ঘদিন ধরে দেশে ফেরত আসার অপেক্ষায় ছিলেন।

করোনা পরিস্থিতিতে লিবিয়ায় আটকে পড়া অভিবাসীদের আইওএম-এর সহায়তায় দেশে ফিরিয়ে আনার জন্য পরিচালিত এটি নবম ফ্লাইট। এসব ফ্লাইটে এখন পর্যন্ত মোট ১৩৭৯ জন অভিবাসীকে লিবিয়া থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles