সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১

আমদানির বিপরীতে ভারতে পণ্য রপ্তানিতে কোণঠাসা বাংলাদেশ

দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে গত ৫ বছরে ভারত থেকে আমদানি হয়েছে ৮৮ লাখ ৮৯ হাজার ৮১১ মেট্রিক টন বিভিন্ন ধরণের পণ্য। বিপরীতে একই সময়ে বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি হয়েছে ১৮ লাখ ৭২ হাজার ২১০ মেট্রিক টন পণ্য। 

বেনাপোল বন্দরের কর্তৃপক্ষ জানায়, এ বন্দর দিয়ে ভারত থেকে আমদানি হওয়া পণ্যের মধ্যে রয়েছে শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামাল, তৈরি পোশাক, কেমিক্যাল, মেশিনারিজ যন্ত্রাংশ, সুতাসহ নানা জাতের খাদ্যপণ্য। 

বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি হওয়া পণ্যের মধ্যে রয়েছে পাট ও পাটজাত পণ্য, মাছ, মেলামাইন, তৈরি পোশাক ও বসুন্ধরা টিস্যু উল্লেখযোগ্য।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক মামুন কবীর তরফদার বলেন, ২০১৫-১৬ অর্থবছর ভারত থেকে আমদানি হয় ১২ লাখ ৮৮ হাজার ৯৩৮ মেট্রিক টন বিভিন্ন পণ্য। একই সময় ভারতে রপ্তানি হয় ৪ লাখ ৭৫ হাজার ৭৩৯ মেট্রিক টন পণ্য। ২০১৬-১৭ অর্থবছর ভারত থেকে আমদানি হয় ১৩ লাখ ৯৩ হাজার ৩২৯ মেট্রিক টন বিভিন্ন পণ্য। একই সময় ভারতে রপ্তানি হয় ৩ লাখ ২৫ হাজার ৩৮১ মেট্রিক টন পণ্য। ২০১৭-১৮ অর্থবছর ভারত থেকে আমদানি হওয়া ১৯ লাখ ৮৮ হাজার ৩৫৯ মেট্রিক টন বিভিন্ন পণ্যের বিপরীতে রপ্তানি হয় ৩ লাখ ৫২ হাজার ৯৬৩ মেট্রিক টন পণ্য। ২০১৮-১৯ অর্থবছর আমদানি হয় ২১ লাখ ৮১ হাজার ১২৩ মেট্রিক টন পণ্যের বিপরীতে রপ্তানি হয় ৪ লাখ ১ হাজার ১১৭ মেট্রিক টন পণ্য। ২০১৯-২০ অর্থবছর আমদানি হয় ২০ লাখ ৩৮ হাজার ৬৪ মেট্রিক টন পণ্যের বিপরীতে বাংলাদেশ থেকে রপ্তানি হয় ৩ লাখ ১৬ হাজার ৯৫০ মেট্রিক টন পণ্য। এদিকে ২০২০-২১ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে আমদানি হয়েছে ১৭ লাখ ০৫ হাজার ১১৩ মেট্রিক টন পণ্য। বিপরীতে রপ্তানি হয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৯৫ মেট্রিক টন পণ্য।

বতর্মানে ভারতে সাথে রেলপথেও সব ধরণের পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম চলছে। প্রতিবছর এ বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৪০ হাজার কোটি টাকার পণ্য আমদানি হলেও বাংলাদেশ রপ্তানি করতে পারে মাত্র ৮ হাজার কোটি টাকার পণ্য রপ্তানি হয়ে থাকে। আমদানি করা পণ্যের বিপরীতে সরকার রাজস্ব পায় প্রায় ৫ হাজার কোটি টাকা। 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles