শুক্রবার, জানুয়ারি ২১, ২০২২

ইউরোপের আরও চার দেশে ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট শনাক্ত

বতসোয়ানার পর করোনার নতুন ধরন ওমিক্রন ইউরোপের আরও চার দেশে শনাক্ত হয়েছে। দেশগুলো হলো যুক্তরাজ্য, জার্মানি, ইতালি ও চেক প্রজাতন্ত্র। এর আগে ইউরোপের আরেক দেশ বেলজিয়ামেও ধরনটি শনাক্ত হয়। এ ছাড়া নেদারল্যান্ডসেও আক্রান্ত থাকার কথা জানা যাচ্ছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনার নতুন ধরন নিয়ে উদ্বেগ থেকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা ও বিধিনিষেধের মতো পদক্ষেপ নেওয়া শুরু করেছে অনেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার নতুন এ ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ব্রিটেনে দুজনের ওমিক্রন ধরনে শনাক্ত হওয়ার কথা জানিয়েছেন। তিনি জানান, আক্রান্ত দুই ব্যক্তি সম্প্রতি দক্ষিণ আফ্রিকার পৃথক দুটি দেশ ভ্রমণের সঙ্গে সংশ্লিষ্ট। ভাইরাসটির বিস্তার ঠেকাতে নানা কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এদিকে জার্মানির বাভারিয়া রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত দুজন রোগী শনাক্তের কথা জানিয়েছে। ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে তাঁরা মিউনিখ বিমানবন্দর হয়ে জার্মানি প্রবেশ করেন। আক্রান্ত ব্যক্তিরা এখন আইসোলেশনে রয়েছেন বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

ইতালিতেও ওমিক্রনে আক্রান্ত একজনকে শনাক্ত করার খবর পাওয়া গেছে। দেশটির ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট জানিয়েছে, মিলানে একজনের করোনা শনাক্ত হয়েছে, ওই ব্যক্তি ওমিক্রন ধরনে আক্রান্ত। সম্প্রতি ওই ব্যক্তি দক্ষিণ আফ্রিকার সীমান্তলাগোয়া দেশ মোজাম্বিক থেকে ইতালি ফেরেন বলে জানানো হয়েছে। এদিকে ইউরোপের আরেক দেশ চেক প্রজাতন্ত্রের উত্তরাঞ্চলের লিবারেক শহরের একটি হাসপাতালে একজন নারীর দেহে ওমিক্রনের সংক্রমণ শনাক্ত হয়েছে। আঞ্চলিক ওই হাসপাতালের একজন এ খবর নিশ্চিত করেন। আফ্রিকার দেশ নামিবিয়া থেকে সম্প্রতি ওই নারী দক্ষিণ আফ্রিকা ও দুবাই হয়ে দেশে ফেরেন। দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার পর এর আগে বতসোয়ানা, হংকং, বেলজিয়াম ও ইসরায়েলেও এ ধরনে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles