বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২

ইভিয়া দ্বীপজুড়ে পুড়ছে দাবানল, চলছে উদ্ধার অভিযান

গ্রিসের রাজধানী এথেন্সের একটি দ্বীপ ভয়াবহ দাবানলে পুড়ছে। আগুনে পুড়ছে দ্বীপটির গাছপালা, ঘরবাড়ি ও ফসলের মাঠ। দেশটির অন্য স্থানগুলোর সঙ্গে দ্বীপের সড়ক যোগাযোগ না থাকায় আজ শুক্রবার জরুরি ভিত্তিতে শতশত মানুষকে নৌকায় করে সরিয়ে নেওয়া হচ্ছে।

একজন কোস্টগার্ড কর্মকর্তা জানিয়েছেন, ইভিয়া নামের ওই দ্বীপ থেকে অবরুদ্ধ বাসিন্দাদের ছোট ছোট নৌকায় করে উপকূল রক্ষীদের জাহাজে নেওয়া হচ্ছে। তিনটি সমুদ্র সৈকত থেকে গতকাল বৃহস্পতিবার শেষ রাতে ৬৩১ জনকে সরিয়ে নেওয়া হয়। জরুরি অবস্থায় সমুদ্রে নৌ টহল অব্যাহত রয়েছে। 

গত মঙ্গলবার ইভিয়া দ্বীপের পাইন বনের বিস্তীর্ণ এলাকায় শুরু হয় এ দাবানল। দাবানলের ঘন ধোঁয়ায় এথেন্সের আকাশ আবারও ঘন ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে। সপ্তাহের প্রথম দিকে দাবানল কিছুটা স্তিমিত হলেও গতকাল বৃহস্পতিবার আবারও তা ছড়িয়ে পড়ে। এথেন্সের সঙ্গে উত্তর গ্রিসের সংযুক্তকারী প্রধান মহাসড়কের চারপাশে আগুন জ্বলতে দেখা গেছে।

পুরো সপ্তাহ জুড়ে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল। তবে আজ শুক্রবার সকালে ঝড়-বৃষ্টির কারণে আগুন আরো ছড়িয়ে পড়ার আশঙ্কা কিছুটা হলেও কমেছে। এদিকে দাবানলে আহত অন্তত ৯ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস বলেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট তীব্র আবহাওয়ার জন্য গ্রিসকে প্রস্তুতি জোরদার করতে হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
3,440FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles