সোমবার, অক্টোবর ১৮, ২০২১

ওডিশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’

ভারতের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। ঘূর্ণিঝড়টি আজ রোববার বিকেলে ওডিশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়তে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ওডিশা ও অন্ধ্রপ্রদেশ সীমানার কলিঙ্গপত্তনমে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় গুলাব। এদিন বিকেল ৫টার মধ্যে ল্যান্ডফলের আশঙ্কা রয়েছে বলে জানা যাচ্ছে।

আবহাওয়া অফিস বলছে, আজ সন্ধ্যার পর থেকেই ওই এলাকায় শুরু হয়ে যাবে ব্যাপক বৃষ্টি। অন্যদিকে সাইক্লোনের কারণে আজ সারাদিনই উত্তাল থাকবে সমুদ্র। ফলে উপকূলবর্তী সব রাজ্যের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়া দপ্তর বলেছে, ওডিশার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মধ্যে কলিঙ্গপত্তনমের কাছে স্থলভাগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়টি। যদিও ঘূর্ণিঝড় গুলাবের সরাসরি প্রভাব পড়বে না পশ্চিমবঙ্গে।

আবহাওয়া অফিস সূত্রে খবর, বৃষ্টি ও ঝড়ো হাওয়া বইবে বাংলার সব জেলাতেই। তবে বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। পূর্ব মেদিনীপুরে ভারি বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার বেগে দমকা হওয়া বইবে বলে জানা যাচ্ছে। দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরেও সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, অন্যান্য রাজ্যে ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতি থাকতে পারে ঘণ্টায় ৯০ কিলোমিটার। তবে এই ঘূর্ণিঝড় খুব তাড়াতাড়ি শক্তি হারাবে। সোমবার সকালের মধ্যে তা ফের গভীর নিম্নচাপে পরিণত হওয়ারও সম্ভাবনা রয়েছে। যদিও সেই সময় এর সর্বোচ্চ গতি থাকতে পারে ঘণ্টায় ৬০ কিলোমিটারের কাছাকাছি। এদিকে আজ রোববার সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি। আগামী মঙ্গলবার বৃষ্টির পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। বড় বিপদের সম্ভাবনা না থাকলেও বাড়তি সতর্কতা হিসেবে দক্ষিণবঙ্গে হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles