বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২

কাবুলে বিমান পাঠাল জার্মানি তড়িঘড়ি করে

আফগানিস্তানের সব বড় শহরগুলো নিয়ন্ত্রণে নেওয়ার পর এবার রাজধানী কাবুলেও ঢুকে পড়েছে তালেবান। এদিকে জার্মানি ৩০ জন প্যারাশুটভুক্ত এ৪০০এম মডেলের একটি বিমান কাবুলে পাঠিয়েছে। কাবুলে জার্মানির দূতাবাসের কর্মীদের ও আফগান জনগোষ্ঠীকে সহায়তাকারী দলকে নিজ দেশে ফিরিয়ে নিতে বিমানটি পাঠানো হয়েছে।

উত্তপ্ত আফগানিস্তানের কাবুল থেকে রোববার মার্কিন দূতাবাসের সব কর্মকর্তাদের হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া শুরু করে যুক্তরাষ্ট্র। আফগানের তালেবানের দাপটের মুখে কাবুল থেকে তড়িঘড়ি করে সবাইকে সরিয়ে নিতে বাড়তি সেনা মোতায়েন করেছে বাইডেন প্রশাসন।

আফগান থেকে মার্কিন ও ন্যাটো সেনা ত্যাগের সাথে সাথে ঝড়ের গতিতে মাত্র এক সপ্তাহে একের পর এক প্রাদেশিক রাজধানী দখলের পর কাবুলেও ঢুকে পড়েছে তালেবান।

বর্তমানে রাজধানী দখল করাই তালেবানের একমাত্র লক্ষ্য। তবে যারা স্বেচ্ছায় দেশত্যাগ করতে চায় তাদের সুযোগ দেওয়ার কথা জানিয়েছে গোষ্ঠীটি।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মির্জাকওয়াল বলেছেন, আফগান জনগণকে চিন্তা করতে হবে না শহরে কোনো হামলা হবে না এবং শান্তিপূর্ণভাবে ট্রানজিশনাল সরকারের কাছে ক্ষমতার হস্তান্তর হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
3,433FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles