রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১

খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ নিতে ডাক্তারদের লিখিত পরামর্শ

আগে নানাভাবে ঘুরিয়ে-ফিরিয়ে বললেও খালেদা জিয়ার জন্য গঠিত মেডিক্যাল বোর্ড এই প্রথম লিখিতভাবে সরাসরি বলেছে, তাঁকে বিদেশে নিয়ে যাওয়া দরকার। গত ১৯ জুন হাসপাতাল থেকে দেওয়া ছাড়পত্রে ‘abroad’ শব্দটি যুক্ত করে তাঁর চিকিৎসকরা বিদেশে যাওয়ার এই পরামর্শের কথা লেখেন।

তবে বিএনপির নির্ভরযোগ্য সূত্রগুলো জানাচ্ছে, কয়েকবার চেষ্টা করা সত্ত্বেও চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। গত ২২ জুন বিএনপির স্থায়ী কমিটির পক্ষ থেকে খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যবস্থা করার জন্য দাবি জানিয়ে রাখা হয়েছে।

তবে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক গত শুক্রবার জানিয়েছেন, খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে কোনো অগ্রগতির কথা তাঁর জানা নেই।

জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘চিকিৎসার জন্য ম্যাডামকে বিদেশে নেওয়ার ব্যাপারে কোনো অগ্রগতির কথা আমার জানা নেই। তবে আমরা তো চাই উনার মতো একজন নেত্রীর চিকিৎসা বিদেশে হোক।’

বিএনপির সিনিয়র কয়েকজন নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, তাঁরাও ধরে নিয়েছেন সরকার আর অনুমতি দেবে না। তা ছাড়া খালেদা জিয়ার শারীরিক অবস্থাও আগের তুলনায় কিছুটা ভালো বলে তাঁরা মনে করেন। আবার খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে বাংলাদেশের চিকিৎসকরা যতটা গুরুত্ব দেবেন বিদেশে সেটি দেওয়া হবে কি না তা নিয়েও অনেকের সংশয় রয়েছে।

খালেদা জিয়ার ভাই শামীম এস্কান্দার বিদেশে থাকায় এ বিষয়ে তাঁর মতামত জানা সম্ভব হয়নি। চিকিৎসার জন্য বিদেশে নিতে এর আগে গত মে মাসে শামীম এস্কান্দারই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন, যা সরকার প্রত্যাখ্যান করেছে।

হাসপাতাল থেকে দেওয়া ছাড়পত্রে খালেদা জিয়ার কিডনি, লিভার, ও হার্টের সমস্যার কথা উল্লেখ করার পাশাপাশি তাঁর আর্থ্রাইটিস, ডায়াবেটিস ও প্রেসারের কথা বলা হয়েছে। এই চিকিৎসার টেকনোলজি বা ব্যবস্থা পুরোপুরি বাংলাদেশে নেই।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles