রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

গাদ্দাফির ছেলের প্রেসিডেন্ট প্রার্থিতা বাতিল

লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলামের প্রেসিডেন্ট প্রার্থিতা বাতিল করেছে দেশটির নির্বাচন কমিশন। মনোনয়নপত্র বাতিল করে কমিশন বলেছে, ‘অপরাধমূলক কাজের জন্য সাইফ গাদ্দাফির শাস্তি হয়েছে। তাই, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার যোগ্যতা হারিয়েছেন।’ ২০১১ সালে লিবিয়ায় বিদ্রোহের সময় গাদ্দাফির ছেলে যুদ্ধাপরাধ করেছিলেন বলে অভিযোগ ওঠে।

২০১৫ সালে তিনি দোষী সাব্যস্ত হন এবং আদালত তাঁর মৃত্যুদণ্ড দেয়। সাইফ গাদ্দাফি অবশ্য দাবি করে আসছেন, তিনি নির্দোষ। আন্তর্জাতিক অপরাধ আদালত সাইফ গাদ্দাফির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। সেখানে তাঁর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে। অবশ্য সাইফ গাদ্দাফি একা নন, মোট ২৫ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে কমিশন। তাঁদের মধ্যে সাবেক প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাজনৈতিক দলের প্রধানও আছেন।

তাঁরা অবশ্য এ সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানাতে পারবেন। সম্প্রতি সাইফ গাদ্দাফি বহু বছর পর জনসমক্ষে এসে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দেন। আগামী ২৪ ডিসেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। কিন্তু, যেভাবে এ নির্বাচন নিয়ে বিতর্ক দানা বাঁধছে, তাতে শেষপর্যন্ত নির্বাচন হবে কি না, তা নিয়েও সংশয় দেখা দিয়েছে। তবে, জাতিসংঘ চায় নির্বাচন হোক। এক দশক ধরে লিবিয়ায় টালমাটাল পরিস্থিতি চলছে। নির্বাচন হলে পরিস্থিতির উন্নতি হতে পারে বলে আশা জাতিসংঘের।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles