মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

চিরচেনা যানজটে রাজধানী, ভিড় নেই পর্যটনকেন্দ্রে

সড়কে বেড়েছে গাড়ি, ফিরেছে যানজট। পুরোদমে গণপরিবহন চালু হওয়ার পর ঢাকাও যেন পুরনো চেহারায় ফিরে গেছে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে বাসের চাপ ছিল বেশি। কোথাও কোথাও দেখা গেছে চিরচেনা যানজট। তবে গতকাল থেকে সীমিত পরিসরে পর্যটনকেন্দ্রগুলো খুলে দেওয়া হলেও প্রথম দিন বেশির ভাগ স্পটেই মানুষের তেমন ভিড় ছিল না। আবার চিড়িয়াখানা, বোটানিক্যাল গার্ডেন, সুন্দরবন ও মাধবকুণ্ডের মতো বিনোদন ও পর্যটন কেন্দ্রগুলো এখনো খোলেনি।

আপাতত বন্ধ থাকছে চিড়িয়াখানা : মিরপুরের জাতীয় চিড়িয়াখানা আপাতত বন্ধই থাকছে। প্রাণীদের নিরাপত্তায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করে সেপ্টেম্বরের শুরুর দিকে চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জাতীয় চিড়িয়াখানার পরিচালক ডা. মো. আব্দুল লতিফ বলেন, ‘জাতীয় চিড়িয়াখানা অন্যান্য বিনোদনকেন্দ্রের চেয়ে আলাদা। এখানে জীবন্ত প্রাণী রয়েছে। ঝুঁকি এড়াতেই চিড়িয়াখানা আপাতত বন্ধ থাকছে।’

পর্যটকদের জন্য উন্মুক্ত হয়নি সুন্দরবন ও মাধবকুণ্ড : দেশের অন্যান্য পর্যটনকেন্দ্র গতকাল থেকে খুলে দেওয়া হলেও বিশ্ব ঐতিহ্য সুন্দরবন দেখার জন্য পর্যটকদের আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। পূর্ব সুন্দরবনের করমজল পর্যটন ও বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি না মেলায় সারা দেশের মতো সুন্দরবন পর্যটকদের জন্য উন্মুক্ত করতে পারেননি তাঁরা।

সিলেট কুয়াকাটায় পর্যটকদের কিছুটা ভিড়, খালি কক্সবাজার রাঙামাটি খাগড়াছড়ি : পর্যটকদের আগমনে সরব হয়ে উঠেছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কুয়াকাটা সমুদ্রসৈকত। পর্যটনশিল্পের সঙ্গে সম্পৃক্ত সব বাণিজ্যিক প্রতিষ্ঠানে ক্রেতাদের ভিড় বাড়তে শুরু করেছে। সিলেটের পর্যটনকেন্দ্রগুলোতে ভিড় করেছে দর্শনার্থীরা।

তবে কক্সবাজার, রাঙামাটি ও খাগড়াছড়ির পর্যটনকেন্দ্রগুলোতে দর্শনার্থীদের তেমন ভিড় ছিল না। পর্যটন কর্তৃপক্ষ, হোটেল মালিক ও বোটচালক—সবার কণ্ঠেই মিলল শুরুর দিনের হতাশার গল্প। টানা বন্ধে বিপর্যস্ত খাতটি ঘুরে দাঁড়াতে আরো বেশ খানিকটা সময় প্রতীক্ষাই করতে হবে বলে মনে করছেন তাঁরা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles