শুক্রবার, আগস্ট ১২, ২০২২

চীনের সবচেয়ে ধনী স্টক কমে যাওয়ায় একদিনে ৭১ বিলিয়ন কমেছে

সোমবার (১৪ মার্চ) চীনের স্টক রুটের কারণে দেশের সবচেয়ে ধনী টাইকুনদের খরচ হয়েছে ৫২ বিলিয়ন (৭১ বিলিয়ন)। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, চীনের বোতলজাত পানির রাজা হিসাবে পরিচিত ঝোং শানশান, তার ভাগ্য ৫ বিলিয়ন মার্কিন ডলার হ্রাস পাওয়ার কারণে, যেখানে টেনসেন্টের পনি মা মার্কিন ডলার ৩.৩ বিলিয়ন হ্রাস পেয়েছে। ঝং-এর নংফু স্প্রিং কো-এর শেয়ার হংকং ব্যবসায় ১০% কমেছে- ১৮ মাসে সবচেয়ে বেশি – যদিও তিনি এখনও ৬০.৩ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ে চীনের সবচেয়ে ধনী ব্যক্তি। মানি লন্ডারিং-বিরোধী নিয়ম লঙ্ঘনের জন্য রেকর্ড জরিমানার মুখোমুখি হওয়ার রিপোর্টের পর টেনসেন্ট ২০১১ সালের পর সবচেয়ে বেশি পতন হয়েছে। পনি মা, একসময় দেশের সবচেয়ে ধনী ব্যক্তি, এখন ৩৫.২ বিলিয়ন মার্কিন ডলার সম্পদের সাথে তৃতীয় স্থানে রয়েছেন৷ মার্কিন কর্মকর্তারা বলেছে যে রাশিয়া বেইজিংকে ইউক্রেনের যুদ্ধে সাহায্য করতে বলেছে, চীনা কোম্পানিগুলির বিরুদ্ধে প্রতিক্রিয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করার পরে, এমনকি সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে চীনের স্টকগুলির স্লাইড ত্বরান্বিত হয়েছে।

হ্যাং সেং চায়না এন্টারপ্রাইজেস ইনডেক্স ট্র্যাকিং শেয়ার হংকংয়ে লেনদেন ২০০৮ সালের নভেম্বরের পর থেকে সবচেয়ে বেশি ডুবে গেছে, যখন হ্যাং স্যাং টেক সূচকটি তার সূচনার পর থেকে সবচেয়ে খারাপ পতনের জন্য ১১% কমেছে। বিশ্বের ৫০০ জন ধনী ব্যক্তিদের মধ্যে ৭৮ জন চীনা বিলিয়নেয়ারের ক্রমবর্ধমান মূল্য ৫২.১ বিলিয়ন মার্কিন ডলার। ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে যে পিপলস ব্যাংক অফ চায়না দেখতে পেয়েছে যে তার ওয়েচ্যাট পে অন্যান্য সমস্যার সাথে অবৈধ উদ্দেশ্যে তহবিল স্থানান্তরের অনুমতি দিয়েছে। যদিও চীনের শিল্প ক্র্যাকডাউন ইতিমধ্যেই দেশের প্রযুক্তি জায়ান্টদের মূল্য থেকে বিলিয়ন বিলিয়ন মুছে ফেলেছে, টেনসেন্ট এখনও পর্যন্ত বেশিরভাগ নিয়ন্ত্রক পদক্ষেপ এড়াতে সক্ষম হয়েছে।

বাইটড্যান্সের ঝাং ইমিং – যা ব্যক্তিগত এবং তাই সাম্প্রতিক বাজারের অস্থিরতা থেকে অনেক বেশি রক্ষা করা হয়েছে – মার্কিন ডলার ৪৪.৫ বিলিয়ন সম্পদ সহ দেশের দ্বিতীয় ধনী ব্যক্তি। জ্যাক মা, যিনি পনি মাকে ছাড়িয়ে যাওয়ার আগে চীনের সবচেয়ে ধনী ছিলেন, এখন ৩৪.৩ বিলিয়ন মার্কিন ডলার সম্পদের সাথে ৪ নম্বরে রয়েছেন৷ তার ভাগ্য ২০২০ সালের শেষের দিকে ৬০ বিলিয়ন ছাড়িয়ে গেছে, সরকার তার একচেটিয়া বিরোধী প্রচারণা শুরু করার আগে, তার অ্যান্ট গ্রুপ পেমেন্ট কোম্পানির তালিকা প্রকাশের জন্য নির্ধারিত হওয়ার মাত্র দুই দিন আগে বন্ধ করে দেয়। শুক্রবার, দিদি গ্লোবাল শেয়ার রেকর্ড ৪৪% হ্রাস পেয়েছে কারণ রাইড-হেলিং জায়ান্ট হংকংয়ের তালিকাভুক্তির প্রস্তুতি স্থগিত করেছে। এর প্রতিষ্ঠাতা চেং ওয়েই তার বিলিয়নিয়ার মর্যাদা হারিয়েছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
3,434FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles