শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১

চীনে বন্যায় ২১ জনের মৃত্যু ৫ শহরে রেড অ্যালার্ট জারি

চীনে হুবেই প্রদেশে ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। প্রদেশের উত্তরের শহর লিউলিন ও সুইঝোতে এই মৃত্যু রেকর্ড করা হয়েছে। নিখোঁজ রয়েছেন বেশ কয়েকজন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রদেশের পাঁচটি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। বন্যায় সুইঝো, জিয়াংইয়াং, জিয়াগান শহরে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে দুই হাজার ৭০০ এর বেশি ঘরবাড়ি ও দোকান। বিদ্যুৎ, পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা  বিচ্ছিন্ন হয়ে গেছে। বন্যার একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, প্রদেশটির ইচেং শহরে বন্যার পানি প্রায় কোমরসমান উচ্চতায় অবস্থান করছে। শহরের বাসিন্দাদের সেই পানির মধ্য দিয়ে চলাচল করতে দেখা গেছে। বিপদগ্রস্থ লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে কাজ করছেন উদ্ধারকারীরা। এছাড়া গতকাল বৃহস্পতিবার শহরটিতে ৪৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

গত ২০-৩০ বছরের মধ্যে এমন বৃষ্টিপাত দেখেননি বলে উল্লেখ করে হুবেই প্রদেশের সুইঝৌ শহরের এক বাসিন্দা বলেন, ‘বৃষ্টিপাতের ফলে গতকাল পানির উচ্চতা প্রায় ২ থেকে ৩ মিটার বৃদ্ধি পেয়েছে। আমার প্রতিবেশীর বাড়ি পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।’ চীনের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, গত কয়েক দিনে বন্যাকবলিত এলাকাগুলোয় উদ্ধারকাজ চালাতে ফায়ার ফাইটার কর্মী ছাড়াও পুলিশ ও সেনাসদস্যদের পাঠানো হয়েছে। এ বৃষ্টিপাত আগামী সপ্তাহ পর্যন্ত চলতে পারে বলে আশঙ্কা করছে চীনের আবহাওয়া দপ্তর।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles