বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

জরিমানা গুনছে জুম, নিরাপত্তা জোরদার করার প্রতিশ্রুতি

সম্প্রতি অনলাইন প্ল্যাটফর্ম জুমের বিরুদ্ধে অভিযোগ উঠেছে ফেসবুক, গুগল এবং লিংকডইনের সঙ্গে ডেটা শেয়ার করে এবং হ্যাকারদের জুম মিটিং বিঘ্নিত করতে দিয়ে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করার অধিকার লঙ্ঘন করছে তারা। এরই পরিপ্রেক্ষিতে মামলা হয়েছে জুমের নামে। সাড়ে ৮ কোটি ডলার মামলার সমঝোতায় জুমের গচ্ছা যাচ্ছে। এর পাশাপাশি জুম নিজেদের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।
জুম হ্যাংকিং অনলাইন দুনিয়ায় জুমবম্বিং নামে পরিচিত।

শনিবার (৩১ জুলাই) বিকেলে জুম আদালতে এই সমঝোতা করে। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান হোসের বিচারক লুসি কোহ-এর অনুমোদন লাগবে এই সমঝোতায়। জুম জানিয়েছে, প্রস্তাবিত ক্লাস অ্যাকশন মামলার সাবস্ক্রাইবাররা নিজেদের মূল সাবস্ক্রিপশনের ১৫ শতাংশ রিফান্ড পাওয়ার জন্য নির্বাচিত হবেন বা ২৫ ডলার পাবেন। এ ছাড়াও জুম আগের তুলনায় তাদের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে। এরপর থেকে কোনো মিটিং হোস্ট বা অন্য অংশ গ্রহণকারী মিটিংয়ে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করলে, সে ব্যাপারে ব্যবহার কারীদের সতর্ক করবে জুম।

নিজেদের আত্মপক্ষ সমর্থন করে জুম জানিয়েছে, ‘আমাদের ব্যবহার কারীদের গোপনতা ও নিরাপত্তা জুমের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পায় এবং আমরা ব্যবহার কারীদের আমাদের উপর রাখা বিশ্বাসকে গুরুত্বের সঙ্গে নেই।’ ক্লাস সদস্যদের কাছ থেকে জুম সাবস্ক্রিপশন বাবদ মোট একশ ৩০ কোটি ডলার পেয়েছে। তবে বাদীদের আইনজীবিরা আট কোটি ৫০ লাখ ডলারের সমঝোতাকে মামলার ঝুঁকি বিবেচনায় যুক্তিসঙ্গত হিসেবে ধরছেন।

বিচারক কোহ জানিয়েছিলেন, ‘ফেডারেল কমিউনিকেশনস ডিসেন্সি অ্যাক্ট’-এর ২৩০ ধারা অনুসারে জুমবম্বিংয়ের অভিযোগ থেকে জুম অনেকটাই নিরাপদ। আইনের ওই ধারাটি ব্যবহারকারীর কনটেন্টের দায় থেকে অনলাইন প্ল্যাটফর্মকে নিরাপত্তা দেয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles