শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১

জাগল ঘুমন্ত স্থলবন্দর ৫৬ বছর পর

দীর্ঘ ৫৬ বছরের প্রতীক্ষার অবসান হয়েছে নীলফামারীর মানুষের। চিলাহাটি স্থলবন্দরে আবার ফিরেছে প্রাণচাঞ্চল্য। গত ১ আগস্ট রেলপথে ভারত থেকে পাথর আমদানির মধ্য দিয়ে আবার ব্যস্ত হয়ে ওঠে স্থলবন্দরটি। সেদিন ভারতের হলদিবাড়ী সীমান্ত স্টেশন থেকে পাথরভর্তি ৪০টি মালবাহী বগি পৌঁছে নীলফামারীর চিলাহাটি স্টেশনে। এর চার দিন পর গত ৫ আগস্ট ওই পথে চিলাহাটি পৌঁছে আরো ১৯টি পাথরভর্তি বগি। তৃতীয় দফায় গত ১০ আগস্টও পাথরবোঝাই ৩০টি ওয়াগন এসেছে।

১ আগস্ট ভারতের হলদিবাড়ী স্টেশন থেকে রেলবহরটি বিকেল ৫টার দিকে বাংলাদেশের সীমান্ত পেরিয়ে চিলাহাটি স্টেশনে পৌঁছে বিকেল সাড়ে ৫টার দিকে। স্থলবন্দর হয়ে ওঠে সরগরম। আমদানি-রপ্তানির শুভ সূচনার মুহূর্তটিতে করতালি এবং হাত নাড়িয়ে স্বাগত জানায় উত্সুক জনতা।

২০২০ সালের ১৭ ডিসেম্বর এ পথে পণ্যবাহী ট্রেন চলাচলের উদ্বোধন হয়। সেদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই রেল যোগাযোগের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণার পর ওই দিনই চিলাহাটি স্টেশন থেকে ৩২টি পণ্যবাহী ওয়াগনের বহর নিয়ে ভারতের উদ্দেশে ছেড়ে যায় বাংলাদেশ রেলওয়ের ট্রেনটি।

২০১১ সালের জুন মাসে তত্কালীন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান চিলাহাটি সরকারি কলেজ মাঠে এক জনসভায়  চিলাহাটি স্থলবন্দর সচলকরণ ঘোষণা দেন। এ লক্ষ্যে তিনি ওই দিন সীমান্ত এলাকা পরিদর্শন করেন। এরপর ২০১৩ সালের ২৮ জুলাই মন্ত্রিপরিষদের বৈঠকে চিলাহাটিকে স্থলবন্দর ঘোষণা করে ওই বছরের ১ আগস্ট সরকারি গেজেট প্রকাশ করা হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles