মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১

নিজ দেশের নাগরিকদের সহযোগিতা না করার জন্য সমালোচনার মুখে পড়তে থাকেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন

ভারতে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সতর্কতা হিসেবে ভারত থেকে ফেরা সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। বন্ধ করে দেওয়া হয় সব ফ্লাইট। এমনকি, অস্ট্রেলিয়ার নাগরিকেরাও যদি ভারত থেকে নিজ দেশে ফিরে আসেন, তাহলে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড ও জরিমানা হতে পারে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

এই সিদ্ধান্তের পর থেকেই করোনার এমন পরিস্থিতিতে নিজ দেশের নাগরিকদের সহযোগিতা না করার জন্য সমালোচনার মুখে পড়তে থাকেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

নানা সমালোচনার পর এবার সিদ্ধান্ত পাল্টে ভারতে আটকে থাকা নিজ দেশের নাগরিকদের জন্য তিনটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে অস্ট্রেলিয়া। ভারতে সবচেয়ে ঝুঁকির মধ্যে থাকা ৯০০ জন অসি নাগরিক চলতি মাসের মাঝমাঝি সময়ে এসব ফ্লাইটে ফিরতে পারবেন।

স্কট মরিসন বলেছেন, আমরা আগামী ১৫ মে’র মধ্যে একটি পর্যায়ে পৌঁছাব। এরপর পরিকল্পনা অনুযায়ী আমরা ভারত থেকে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করতে সক্ষম হব।     

ভারতে প্রায় ৯ হাজার অস্ট্রেলীয় রয়েছে, যাদের মধ্যে অন্তত ৬০০ জন করোনার ব্যাপক সংক্রমণ এলাকায় আছে।

করোনাভাইরাসের হুমকির মুখে যারা দেশে ফিরে আসতে চান, তাঁদের জন্য অসি সরকারের নেওয়া জেল-জরিমানার সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছিলেন চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের। তিনি বলেছেন, আমাদের পরিবারগুলো ভারতে আক্ষরিক অর্থেই মারা যাচ্ছে… সেখানে তাদের বের করে আনার পথ নেই, আর এই সিদ্ধান্ত নেওয়া হলো।

ওই সিদ্ধান্ত অনুযায়ী, গত ৩ মে থেকে তার আগের ১৪ দিনের মধ্যে যাঁরা ভারতে ছিলেন, তাঁদের অস্ট্রেলিয়ায় প্রবেশ নিষিদ্ধ করা হয়। যাঁরা এই আদেশ মানবেন না, তাঁদের পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে, সেই সঙ্গে ৬৬ হাজার অস্ট্রেলীয় ডলার জরিমানাও হতে পারে বলে জানানো হয়। আগামী ১৫ মে এই সিদ্ধান্ত বলবৎ থাকার পর আবার পর্যালোচনা করা হবে বলে জানিয়েছিল অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট একটি বিবৃতিতে বলেছিলেন, সরকার হালকাভাবে এই সিদ্ধান্ত নেয়নি। অস্ট্রেলিয়ার জনস্বাস্থ্যের সুরক্ষা এবং কোয়ারেন্টিন ব্যবস্থা রক্ষা করা, সেইসঙ্গে কোয়ারেন্টিন সেন্টারগুলোয় কোভিড-১৯ রোগীদের সংখ্যা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।’

অস্ট্রেলিয়ার মন্ত্রণালয় জানিয়েছে, তারা ভারতে ভেন্টিলেটর, চিকিৎসা উপকরণ এবং ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পাঠাবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles