শনিবার, জুলাই ২, ২০২২

ন্যাটো প্রধানের হুঁশিয়ারি ইউক্রেন যুদ্ধ ‘বছর’ স্থায়ী হতে পারে

ন্যাটো প্রধান সতর্ক করে দিয়েছিলেন যে ইউক্রেনের যুদ্ধ “বছর ধরে” চলতে পারে কারণ রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রবিবার প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি সেখানে ফ্রন্টলাইন পরিদর্শন করার পরে তার বাহিনী দেশের দক্ষিণে রাশিয়ার কাছে ছেড়ে দেবে না।

ইউক্রেন বলেছে যে এটি পূর্ব ফ্রন্টে রাশিয়ান বাহিনীর নতুন আক্রমণ প্রতিহত করেছে, মস্কো শিল্প ডোনবাস অঞ্চল দখল করার চেষ্টা করার কারণে কয়েক সপ্তাহের প্রচণ্ড যুদ্ধের দ্বারা কাঁপছে।

ইউক্রেন বিদ্বেষী রয়ে গেলেও, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ পশ্চিমা দেশগুলিকে একটি নাকাল যুদ্ধের সময় কিয়েভকে দীর্ঘমেয়াদী সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সহায়তা দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।

স্টলটেনবার্গ জার্মান দৈনিক পত্রিকা বিল্ডকে বলেছেন, “আমাদের অবশ্যই বছরের পর বছর ধরে এটির জন্য প্রস্তুত থাকতে হবে।”

“আমাদের ইউক্রেনের প্রতি আমাদের সমর্থনে দুর্বল হওয়া উচিত নয়, এমনকি যদি খরচ বেশি হয় — শুধুমাত্র সামরিক সহায়তার ক্ষেত্রেই নয় বরং ক্রমবর্ধমান শক্তি এবং খাদ্যের দামের কারণেও।”

রিতিশ প্রধানমন্ত্রী বরিস জনসন একই রকম সতর্কতা জারি করেছেন, কিইভের প্রতি টেকসই সমর্থন বা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর “আগ্রাসনের জন্য সর্বশ্রেষ্ঠ বিজয়” ঝুঁকির আহ্বান জানিয়েছেন।

এটি বলেছে যে এটি মাইকোলাইভ-এ পশ্চিমে সরবরাহ করা অস্ত্রের হাউজিং একটি বিল্ডিংকে লক্ষ্যবস্তু করেছে, “গত দশ দিনে কিয়েভ সরকারকে পশ্চিমের দ্বারা সরবরাহ করা দশটি ১৫৫ মিমি হাউইটজার এবং প্রায় ২০ সাঁজোয়া যান” ধ্বংস করেছে”, মন্ত্রণালয় বলেছে।

দাবিগুলির কোন স্বাধীন যাচাইকরণ ছিল না।

ওডেসার কৌশলগত বন্দরে যাওয়ার পথে মিকোলাইভ রাশিয়ার জন্য একটি মূল লক্ষ্য।

রাশিয়ার ওডেসার অবরোধ বজায় রাখার ফলে শস্য সরবরাহ আটকে গেছে এবং বিশ্বব্যাপী খাদ্য সংকটের হুমকি দিচ্ছে, ওডেসার বাসিন্দারা হোম ফ্রন্ট প্রচেষ্টাকে সমাবেশ করার দিকে তাদের মনোযোগ দিয়েছে।

“সপ্তাহান্ত সহ প্রতিদিন, আমি সেনাবাহিনীর জন্য ছদ্মবেশী জাল তৈরি করতে আসি,” ইউক্রেনের প্রতি সমর্থনের জন্য ব্রিটেনকে ধন্যবাদ জানানোর একটি বড় ইউনিয়ন পতাকার পিছনে, নাটালিয়া পিনচেনকোভা, ৪৯ বলেছেন৷

‘নায়ক’

ইউক্রেনের যুদ্ধ শুধু বৈশ্বিক খাদ্য সংকটই নয়, জ্বালানি সংকটও বাড়িয়ে তুলছে।

রবিবার জার্মানি রাশিয়ান গ্যাসের সরবরাহ হ্রাসের পরে তার শক্তির চাহিদা মেটাতে নিশ্চিত করতে কয়লার বর্ধিত ব্যবহার সহ জরুরি ব্যবস্থা ঘোষণা করেছে।

নিষেধাজ্ঞার শাস্তির দ্বারা আঘাত, মস্কো তীব্রভাবে গ্যাস সরবরাহ হ্রাস করে ইউরোপীয় অর্থনীতির উপর চাপ বাড়িয়েছে, যা শক্তির দাম বাড়িয়েছে।

রাশিয়া ইতালিতে সরবরাহ কমানোর কয়েকদিন পরে, ইতালীয় কোম্পানি এনি ইতিমধ্যে বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র থেকে উত্পাদন সম্প্রসারণের জন্য একটি বিশাল কাতারি প্রকল্পে যোগ দিয়েছে।

কিয়েভে ফিরে, হাজার হাজার লোক এক যুবককে শ্রদ্ধা জানাতে জড়ো হয়েছিল – রোমান রাতুশনি, ইউক্রেনের ইউরোপ-পন্থী ময়দান আন্দোলনের একজন নেতৃস্থানীয় ব্যক্তিত্ব, যিনি এই মাসের শুরুতে মাত্র ২৪ বছর বয়সে দেশটির পূর্বে রাশিয়ানদের সাথে লড়াই করতে গিয়ে নিহত হয়েছিলেন।

একটি স্মৃতিস্তম্ভের পাদদেশে একটি হলুদ এবং নীল ইউক্রেনীয় পতাকায় আঁকা কফিনের সামনে যা রাজধানীর বিস্তৃত স্বাধীনতা স্কোয়ারকে দেখায়, সমস্ত বয়সের মানুষ তার স্মৃতিকে অভিবাদন জানায়।

“আমি মনে করি এখানে থাকা গুরুত্বপূর্ণ কারণ তিনি ইউক্রেনের একজন নায়ক এবং আমাদের অবশ্যই তাকে মনে রাখতে হবে,” দিমিত্রো অস্ট্রোভস্কি, ১৭ বছর বয়সী উচ্চ বিদ্যালয়ের ছাত্র, এএফপিকে বলেছেন।

রক্তপাত অব্যাহত থাকায় এই ক্ষতি ইউক্রেনীয়দের ভাগ করা দুঃখের উপর একটি মানবিক মুখ রেখেছে।

যুদ্ধের সবচেয়ে খারাপটি পূর্ব শিল্প ডনবাস অঞ্চলে অব্যাহত রয়েছে, সেভেরোডোনেটস্ক শহরের বাইরের গ্রামগুলিতে লড়াই চলছে, যা রাশিয়া কয়েক সপ্তাহ ধরে দখল করার চেষ্টা করছে।

“একটি অভিব্যক্তি আছে- সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত থাকুন এবং সেরাটি নিজেই আসবে,” পূর্ব লুগানস্ক অঞ্চলের গভর্নর সের্গেই গেইডে, সেভেরোডোনেটস্ক থেকে নদীর ওপারে ইউক্রেনীয় নিয়ন্ত্রিত শহর লিসিচানস্ক থেকে একটি সাক্ষাত্কারে এএফপিকে বলেছেন।

“অবশ্যই, আমাদের প্রস্তুতি নিতে হবে,” তিনি বলেছিলেন, একটি ফ্ল্যাক জ্যাকেট পরা এবং বন্দুকের কার্তুজ এবং একটি টর্নিকেট বহন করে৷

ইউক্রেনের সশস্ত্র বাহিনী রবিবার বলেছে যে তারা সেভেরোডোনেটস্কের কাছের গ্রামগুলিতে রাশিয়ার আক্রমণকে পিছিয়ে দিয়েছে।

ইউক্রেনীয় সেনাবাহিনী ফেসবুকে বলেছে, “আমাদের ইউনিট তোশকিভকা এলাকায় হামলা প্রতিহত করেছে,” যোগ করেছে যে রাশিয়ান বাহিনী ওরিখোভ গ্রামের দিকে “ঝড়” করছিল।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
3,377FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles