মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

পিনাক-৬ ট্র্যাজেডি: ছয় বছরেও মেলেনি সেই ২১ লাশের পরিচয়

আজ ৪ আগস্ট। মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ার কাছে পদ্মা নদীতে পিনাক-৬ লঞ্চ ডুবিতে শতাধিক যাত্রীর প্রাণহানির সাত বছর। ভয়াবহ সেই লঞ্চ ডুবিতে সরকারি হিসেবে ৪৯ জন যাত্রীর লাশ উদ্ধার ও ৫৩ জন নিখোঁজ হলেও ৭ বছরেও বিচার সম্পূর্ণ হয়নি। দোষীদের বিচার না হওয়ায় নিহত ও নিখোঁজদের স্বজনদের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে। আর অজ্ঞাত হিসাবে ২১ জনের লাশ দাফন হলেও মেলেনি পরিচয়। আজও সন্ধান মেলেনি লঞ্চটির।

২০১৪ সালে ঈদুল ফিতরের পর ৪ আগস্ট ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে শিবচরের কাওড়াকান্দি ঘাট থেকে ছেড়ে যাওয়া পিনাক-৬ লঞ্চটি পদ্মার উত্তাল ঢেউয়ের কবলে পড়ে মাওয়ার অংশে ডুবে যায়।

এ দুর্ঘটনার পরপরই মুন্সিগঞ্জের লৌহজং থানা ও মেরিন কোর্টে ২ টি মামলা হয়। আসামি লঞ্চ মালিক কালু খান ও তাঁর ছেলে গ্রেপ্তারর হলেও বর্তমানে আদালত থেকে জামিনে রয়েছেন। তবে ৭ বছর অতিবাহিত হলেও দোষীদের বিচার না হওয়ায় নিহত ও নিখোঁজদের স্বজনদের মাঝে তীব্র ক্ষোভ রয়েছে।

এ দুর্ঘটনায় উদ্ধারকৃত ৪৯ টি লাশের মধ্যে ২৮টি লাশ পরিবারকে বুঝিয়ে দেওয়া হয় আর ২১ জনকে শিবচর পৌরকবরস্থানে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়। রেখে দেয়া হয় ওই ২১ জনের ডিএনএ টেস্টের নমুনা। তবে এই ৭ বছরেও কেউ সনাক্ত করতে আসেনি লাশগুলো। সরকারি হিসেবেই নিখোঁজ থাকে আরো ৫৩ জন। নিহতদের মধ্যে অনেকেই সপরিবারে ও নিখোঁজদের অনেকেই সপরিবারে রয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles