সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১

পৃথিবী রক্ষার্থে সমুদ্রের তলদেশে মানচিত্র নির্মাণ

সৌরজগতের তুলনায় নিতান্তই ছোট এই গ্রহের উপরিভাগ সম্পর্কে প্রায় সবটা জানলেও সমুদ্র সম্পর্কে এখনো কিছুই জানে না মানুষ। টেকটনিক প্লেট, আগ্নেয়গিরির সাথে গভীর সমুদ্রের সম্পর্ক মানুষের কিছুই জানা নেই। এ গ্রহের জীবন্ত সত্য, যা মানুষের দৃষ্টিসীমা আর জ্ঞানসীমা দুটোরই বাইরে।

বিজ্ঞানীরা এখন মঙ্গল ও শুক্র সম্পর্কে যতটা জানে, কিংবা চাঁদের অন্ধকার সম্পর্কে যতটুকু জানে, তার চেয়ে অনেক কম জানে সমুদ্র সম্পর্কে। এখন পর্যন্ত সমুদ্রের তলদেশের মাত্র ২০ শতাংশের মানচিত্র অনুমান করা গেছে।

যদি প্রযুক্তিগত সার্বিক সহায়তা পাওয়া যায়, তাহলে ২০৩০ সালের মধ্যে সমুদ্রের তলদেশের পুরো মানচিত্র সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। সমুদ্রের তলদেশ সম্পর্কে সঠিক ধারণা থাকলে বাতাস আর স্রোতের গতিবেগ সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যায়। বোঝা যায়, গভীর সমুদ্রেও কোথায় মাছ ধরা নিরাপদ, কোথায় নিরাপদ না। আবহাওয়াবিদরা টাইফুন আর সুনামি সম্পর্কেও সঠিন ধারণা পাবে। 

করোনা মহামারির পর জলবায়ু পরিবর্তনই এখন আলোচনা আর দুশ্চিন্তার অন্যতম কারণ। জলবায়ু পরিবর্তন রুখতে সমুদ্রের মানচিত্র সম্পর্কে সঠিক ধারণা নেওয়া জরুরি। সুস্থ সমুদ্র জলবায়ু পরিবর্তন রুখতে সহায়তা করে। কার্বন শোষণ করে। 
সমুদ্রে অক্সিজেনের পরিমাণ কমে যায়, সামুদ্রিক প্রাণীদের বেঁচে থাকা দুর্বিষহ হয়ে ওঠে। সমুদ্রে খনন কাজ চালালে পরিস্থিতি আরও ভয়াবহ দিকে যাবে। তাই জলবায়ু পরিবর্তন আর সমুদ্রের অবস্থা জানতে সমুদ্রের তলদেশের মানচিত্রের ধারণা পাওয়া খুব জরুরি। স্যাটেলাইট, ক্রুজ আর কার্গো জাহাজের সেন্সর, সাবমার্সিবল ক্রাফট আর আন্ডার ওয়াটার ক্যামেরা দিয়ে জরিপ চালানো হবে। 

ইউনিভার্সিটি অব নিউ হ্যাম্পশায়ারের সেন্টার ফর কোস্টাল অ্যান্ড ওশেন ম্যাপিংয়ের পরিচালক ল্যারি মায়ের বলেন, পুরো কাজ করতে ৩০০ থেকে ৫০০ কোটি ডলার খরচ হবে, যা মহাকাশে গবেষণা পরিচালনার থেকেও অনেক বেশি। 

জলবায়ু পরিবর্তনের ভয়াবহতার কথা ভেবে সমুদ্রের তলদেশের বিস্তারিত জানতেও সারা বিশ্বের ধনী দেশগুলোর বিনিয়োগে এগিয়ে আসতে হবে। কারণ জলবায়ু পরিবর্তন বিষয়ে সাম্প্রতিক প্রকাশিত রিপোর্টে ‘কোড রেড ফর হিউম্যানিটি’ কথাটি এসেছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles