সোমবার, অক্টোবর ১৮, ২০২১

প্রাণঘাতি করোনার প্রথম সংক্রমণ নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ

গত দুই বছর ধরে মহামারি করোনা ভাইরাসে বিপর্যস্ত পৃথিবী। বিশ্বের বেশিরভাগ বিজ্ঞানীদের দাবি ২০১৯ সালের ডিসেম্বরে চিনের উহান শহরে প্রথম করোনা সংক্রমণের হয়েছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বার বার বলেছেন চীনেই এই ভাইরাস ছড়িয়েছে। তিনি যতদিন ক্ষমতায় ছিলেন বলেছেন, করোনা ছড়ানোর জন্যে চীনকে মূল্য দিতে হবে।

দেশটির বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছে, চীনে করোনা ভাইরাস ছড়ানোর অনেক আগেই যুক্তরাষ্ট্রে এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে।
 
সিটিজিএন জানায়, চীনা বিজ্ঞানীরা ভাইরাসের উৎস নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছে। বিজ্ঞানীরা ‘মডেল হাইব্রিড ড্রিভেন মেথড’ নামে একটি পদ্ধতিতে তারা গবেষণা তথ্য তুলে ধরেছে। 

চীনা বিজ্ঞানীদের দাবি, এই পদ্ধতিতে দেখা গেছে, চীনে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা সংক্রমণ ঘটে। কিন্তু ওই বছর সেপ্টেম্বর মাসেই যুক্তরাষ্ট্রে ভাইরাসটি ছড়িয়েছিল। আর এতেই চীনা বিজ্ঞানীরা বলছেন যুক্তরাষ্ট্রেই প্রথম করোনার সংক্রমণ ঘটেছিল।
 
সিটিজিএন জানায়, চিনের বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, ৫০ শতাংশ সম্ভাবনা চিনে প্রথম কোভিড সংক্রমণ ঘটেছিল ২০১৯ সালের ২৩ ডিসেম্বর।’’ কিন্তু প্রথম সংক্রমণ ঘটেছিল যুক্তরাষ্ট্রে ২০১৯ সালের অগাস্ট থেকে অক্টোবরের মধ্যে।
এদিকে আজ শুক্রবার বিশ্বে করোনায় শনাক্ত ছাড়িয়েছে ২৩ কোটি। মৃত্যু ছাড়িয়েছে ৪৭ লাখ। বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৬১৯ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১২ হাজার ৭৯৭ জন।
 
এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছেন ৪৭ লাখ ৪২ হাজার ৫২৯ জন এবং আক্রান্ত হয়েছেন ২৩ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৫০৪ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ২০ কোটি ৮০ লাখ ৫১ হাজার ৯০৫।
 
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৪৯১ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ২ হাজার ৯৭৮ জনের।
 
আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৪৯২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৩৯৯ জনের।
 
২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles