মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১

বাংলাদেশি তরুণ চমক দেখালেন কোরিয়ায়

বাংলাদেশি তরুণ উদ্যোক্তা লাবিব তাজওয়ার রহমান। তিনি দক্ষিণ কোরিয়ার সিউলভিত্তিক কোম্পানি ‘নিউবিলিটি’র সহপ্রতিষ্ঠাতা। সাধারণ মানুষের কাছে খাবার পৌঁছে দিতে দুই সহযোগী মিলে রোবট তৈরি করে তিনি তাক লাগিয়ে দিয়েছেন।

রোবটটি অর্ডার করা খাবার রেস্টুরেন্ট থেকে খাবার সংগ্রহ করে হোম ডেলিভারি দেবে। ডেলিভ্যারিম্যান যা করে এবার থেকে রোবটটি তাই করবে। এ ব্যাপারে লাবিব বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, আমাদের রোবটগুলো ডেলিভারি দেওয়ার কাজে ব্যবহার করা হবে।
 

২০১৫ সালে লাবিব দশম শ্রেণিতে পড়া অবস্থায় পরিচয় হয় অ্যান্ড্রু লি ও চিউংহো চোর সঙ্গে। তারা তিনজনই নাসার কেনেডি স্পেস সেন্টারে অনুষ্ঠিত কনরাড অ্যাওয়ার্ডে অংশগ্রহণ করেছিলেন। তিনজনেই ছিলেন ফাইনালিস্ট, আর এখান থেকেই তাদের বন্ধুত্বের যাত্রা শুরু হয়।
লাবিব বললেন, প্রতিযোগিতার পরেও বহুদিন পর্যন্ত আমরা একে অপরের সঙ্গে যোগাযোগ রেখেছিলাম। সবসময় ভাবতাম তিনজন মিলে কিছু একটা উদ্ভাবন করা যায় কিনা!

 
দক্ষিণ কোরীয়রা প্রচুর পরিমাণে ই-কমার্স সাইট ব্যবহার করে। তাদের এই উচ্চ চাহিদার কারণে এবং দেশের ই-কমার্স বাজারের ব্যাপক বিস্তৃতির কারণে পণ্য ডেলিভারি দেওয়ার ক্ষেত্রে মানুষের খুব কষ্ট হচ্ছিল।
লাবিব আরও বলেন, পরিকল্পনাটি এই মুহূর্তে শুধু সিউলের মতো নিখুঁত পরিকল্পিত শহরেই বাস্তবায়ন সম্ভব। এমনকি আমেরিকার অনেক শহরেও এর বাস্তবায়ন সম্ভব না। তবে আমরা দীর্ঘমেয়াদি পরিকল্পনাই হাতে রেখেছি। ধীরে ধীরে সিউলের বাইরে আমরা রোবট বানানোর কাজ শুরু করব।
 
এ ছাড়াও রোবটগুলোতে এমন প্রোগ্রাম ব্যবহার করা হবে যে এরা রাস্তায় ট্রাফিক সিগন্যাল মেনে চলতে পারবে। এর বাইরেও একজন মানুষ খাবার ডেলিভারি দিতে গেলে সম্ভাব্য যেসব সমস্যায় পড়তে পারে, রোবটগুলোকে সেসব প্রতিকূলতা এড়িয়ে যাওয়ার মত সক্ষম করে বানানো হবে।
 
লাবিবের সাফল্যের মধ্যে রয়েছে, তিনি ‘ইনক্লুশনএক্স’ নামে বাংলাদেশে একটি মেন্টাল হেলথ অ্যান্ড ডিজ্যাবিলিটি ইনক্লুশন সার্ভিস চালু করেছেন। ‘স্ট্যানফোর্ড ডিজ্যাবিলিটি ল্যাঙ্গুয়েজ গাইড’ নামক একটি বইও লিখেছেন তিনি। তার চেয়ে বড় ব্যাপার হলো, লাবিবের লেখা এই বই এখন স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনে প্রদর্শিত রয়েছে এবং আমেরিকার বহু বিশ্ববিদ্যালয়ে এই বইটি তথ্যসূত্র হিসেবে ব্যবহৃত হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles