মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

বাণিজ্য মেলার আশা ছাড়ছে না “মন্ত্রণালয়”

আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) আয়োজন আপাতত স্থগিত হয়ে গেলেও বছরের যেকোনো সময় এ মেলা হতে পারে। তবে এটা নির্ভর করবে “কোভিড-১৯” পরিস্থিতি কতটা ও কত দ্রুত নিয়ন্ত্রণে আসবে তার ওপর। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে গতকাল বুধবার এমন আভাস পাওয়া গেছে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ।

সাধারণত প্রতিবছরের জানুয়ারিতে ঢাকার শেরেবাংলা নগরে ডিআইটিএফ হয় । ঢাকার অদূরে পূর্বাচলে বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার হয়ে গেছে, তাই এখন থেকে সেখানেই হবে এ মেলা। “কোভিড-১৯” এর প্রকোপ যথেষ্ট মাত্রায় কমে না আসায় মেলার আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছিল আগামী মার্চে। মেলা আয়োজক ইপিবি ১০ জানুয়ারি জানিয়েছিল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ এবারের মেলা শুরু হবে। একই দিন আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্রটির উদ্বোধন করা হবে বলেও জানানো হয়েছিল। এ জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমতি চাওয়া হলেও গতকাল পর্যন্ত মেলা আয়োজনের ব্যাপারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কোনো সবুজ সংকেত পায়নি বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীন গতকাল প্রথম আলোকে বলেন, এখন স্থায়ী কাঠামো হয়ে গেছে। ফলে বছরের যেকোনো সময় মেলা হতে পারে। “কোভিড-১৯”পরিস্থিতি না থাকলে জুন, জুলাই এমনকি অক্টোবর-নভেম্বরেও মেলা হতে পারে।

পূর্বাচলে ২০ একর জমির ওপর তৈরি হওয়া বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ৮০০টি স্টল হওয়ার বাস্তবতা রয়েছে বলে ইপিবি সূত্রে জানা গেছে।

স্থায়ীভাবে আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্র করার জন্য ২০০৯ সালে প্রাথমিকভাবে তেজগাঁও পুরোনো বিমানবন্দরের ৩৯ একর খালি জায়গা নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত ওখানে জায়গা পাওয়া যায়নি। প্রকল্পটি পরে পূর্বাচল উপশহরে সরিয়ে আনা হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles