মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১

বিশ্বকাপেও এমন বোলিং ধরে রাখার তাগিদ টাইগারদের

ধীরগতির উইকেটে অস্ট্রেলিয়া যাচ্ছেতাই ব্যাটিং করলেও খুব পিছিয়ে ছিল না বাংলাদেশও। বরং মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের এ রকম উইকেটেই খেলতে অভ্যস্ত স্বাগতিক দলের ব্যাটসম্যানরা দায়ও এড়াতে পারেন না। তবে অস্ট্রেলিয়াকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-১-এ হারানোর আনন্দের কাছে ব্যাটিংয়ের বিষাদ ঘেঁষতেই দিলেন না সিরিজসেরা খেলোয়াড় সাকিব আল হাসান।

যে বোলিং তাঁকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভালো কিছু করার স্বপ্ন দেখাচ্ছে। তবে সে জন্য এমন বোলিংয়ের ধারাবাহিকতার তাগিদ এই অলরাউন্ডারের কথায়, ‘সার্বিকভাবে আমরা প্রতিটি ম্যাচেই খুব ভালো বোলিং করেছি। আমার কাছে মনে জয়, পাঁচটি ম্যাচে বোলিংয়ের যে ধারাবাহিকতা ছিল, সেটি বিশ্বকাপ পর্যন্ত ধরে রাখতে পারলে আমাদের পক্ষে ভালো কিছু করা সম্ভব।’ কিন্তু দেশের মাটিতেও এমন ব্যাটিং করে কি ব্যাটসম্যানরা আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে যেতে পারবেন? সাকিব অবশ্য মনে করেন, জয়ের পর জয় দিয়ে এই আত্মবিশ্বাসের ঘাটতিও পুষিয়ে নেওয়া সম্ভব, ‘স্কোরকার্ড দেখে হয়তো অতটা আত্মবিশ্বাসী মনে নাও হতে পারে। তবে জিম্বাবুয়ে সিরিজ জয়, এখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়, এরপর নিউজিল্যান্ড সিরিজ আছে।

ব্যাটিংয়ের ব্যর্থতাও এই একটি সিরিজ দিয়ে বিচার করতে অনাগ্রহী সাকিব, ‘হয়তো প্রতি ম্যাচেই আমরা ১০-১৫ রান করে বেশি করতে পারতাম। একটি সময় ছিল, যেখানে এটি সম্ভব ছিল। তবু বলতে হয়, উইকেট এতটাই কঠিন ছিল যে ব্যাটসম্যানের জন্য খুবই কঠিন ছিল।’

কঠিন কন্ডিশনেও অস্ট্রেলিয়ার মতো দলকে হারানোর ক্ষেত্রে দলগত পারফরম্যান্সের ফুল ফোটার সন্তুষ্টিও আছে এই সিরিজে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১১৪ রান করার পাশাপাশি ৭ উইকেট নেওয়া অলরাউন্ডারের, ‘বড় বড় দলগুলোর সঙ্গে খেলা হলে বাড়তি অনুপ্রেরণা থাকেই, যারা সাধারণত আমাদের দেশে নিয়মিত সফরে আসে না।’

দলীয় সেই সাফল্য এসেছে দলের একাধিক গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে ছাড়াই। মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও লিটন কুমার দাসকে পাওয়া যায়নি এই সিরিজে। তারা ফিরলে দলের শক্তি যেমন বাড়বে, তেমনি দলে জায়গা পাওয়ার লড়াইও আরো জমাট হবে। দুয়ে মিলে বড় দল হওয়ার প্রক্রিয়াও শুরু হবে বলে মনে করেন সাকিব, অবশ্যই এটি আমাদের বড় একটি প্লাস পয়েন্ট যে বেশ কয়েকজন নিয়মিত ক্রিকেটার ছাড়াও আমরা সিরিজটি জিততে পেরেছি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles