রবিবার, নভেম্বর ২৮, ২০২১

বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারে আবারও বাড়লো অপরিশোধিত জ্বালানি তেলের দাম। সোমবার ১৮ অক্টোবর সকালে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১ শতাংশ বা ৮৭ সেন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৭৩ ডলার, যা ২০১৮ সালের অক্টোবরের পর থেকে সর্বোচ্চ। এছাড়া যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ব্যারেলপ্রতি ১ দশমিক ৪ শতাংশ বা ১ দশমিক ১২ ডলার বেড়ে হয়েছে ৮৩ দশমিক ৪০ ডলার।

২০১৪ সালের অক্টোবরের পর থেকে যুক্তরাষ্ট্রে তেলের দাম এই সর্বোচ্চ। এক সপ্তাহে শতকরা ৩ শতাংশ বেড়েছে। এএনজেড ব্যাংকের বিশ্লেষকরা বলছেন, বিশ্বজুড়ে জ্বালানি তেলের চলমান নিষেধাজ্ঞা শিথিল হলে জ্বালানি তেলের দাম কমাতে তা সাহায্য করতে পারে। যুক্তরাষ্ট্র আগামী মাসে টিকা গ্রহণকারী বিদেশি ভ্রমণকারীদের জন্য সীমান্ত খুলবে এ খবর শুনেই চাহিদা বেড়েছিলো জেট ফুয়েলের।

একই পদক্ষেপ নেওয়া হচ্ছে অস্ট্রেলিয়া ও এশিয়ার দেশগুলোতে। বিশ্লেষকরা বলছেন, শুধু বিদ্যুৎ উৎপাদনের জন্য ‘গ্যাস-টু-অয়েল সুইচিং’ বছরের চতুর্থ প্রান্তিকে দৈনিক সাড়ে চার লাখ ব্যারেল পর্যন্ত চাহিদা বাড়িয়ে দিতে পারে। আর এর সঙ্গে তাল মেলাতে উৎপাদনকারী দেশগুলোর তেল সরবরাহও বৃদ্ধি পেতে পারে। এদিকে করোনা, বিদ্যুৎ সঙ্কট, সরবরাহে বাঁধার কারণে গত এক বছরের তৃতীয় ত্রৈমাসিকে চীনের অর্থনীতি ধীর গতিতে বৃদ্ধি পেয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles