শনিবার, অক্টোবর ২৩, ২০২১
সর্বশেষঃ
*মেক্সিকোতে মাদকচক্রের দুই পক্ষের গোলাগুলিতে নিহত দুই পর্যটক*কিমকে চিঠি দিলেন চিনপিং, সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি*নতুন বাজারের সন্ধান করতে হবে বিদেশে*যেকোনো অর্জন-সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব – ওবায়দুল কাদের*পরিস্থিতি স্বাভাবিক থাকলে জানুয়ারি থেকে ক্লাসের সংখ্যা বাড়বে – শিক্ষামন্ত্রী*মিয়ানমারের উত্তরাঞ্চলে বিপুল সৈন্য সমাবেশ মানবাধিকার বিপর্যয়ের আশঙ্কা জাতিসংঘের*ব্যক্তিগত দ্বন্দ্ব থেকে পীরগঞ্জের হামলা ও অগ্নিসংযোগের সূত্রপাত – র‍্যাব*দেশে কোনো ধর্মের-বর্ণের মানুষের মধ্যে পার্থক্য করা হয় না – পররাষ্ট্রমন্ত্রী*রোহিঙ্গা ক্যাম্পে হামলায় নিহতের ঘটনায় আটক ৮*সেই বিমান ছিনতাইচেষ্টা নিয়ে সিনেমা নায়িকা ববি

মেক্সিকোতে কলম্বাসের জায়গায় বসছে আদিবাসী নারীর ভাস্কর্য

মেক্সিকোর রাজধানীতে ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক ক্রিস্টোফার কলম্বাসের স্মৃতিস্তম্ভের জায়গায় এক আদিবাসী নারীর ভাস্কর্য বসানো হবে বলে নিশ্চিত করেছেন মেক্সিকো সিটির গভর্নর ক্লডিয়া শিনবাম। আদিবাসী অধিকারকর্মীরা কলম্বাসের ওই ভাস্কর্যটি উপড়ে ফেলার হুমকি দেওয়ার পর গত বছর কর্তৃপক্ষ সেটি সরিয়ে নিয়েছিল। সে জায়গায় এখন ‘ইয়াং উইমেন অব আমাজাক’ নামের কলম্বাস-পূর্ববর্তী সময়ের একটি ভাস্কর্যের রেপ্লিকা বসবে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া আন্দোলনের সময় লাতিন আমেরিকা ও যুক্তরাষ্ট্রে কলম্বাসের একাধিক ভাস্কর্য সরিয়ে ফেলা হয়। ইতালিতে জন্ম নেওয়া কলম্বাস স্পেনের রাজপরিবারের অর্থায়নে পঞ্চদশ শতকের শেষদিকে নতুন ভূমি আবিষ্কারের উদ্দেশ্যে জাহাজে করে রওনা দিয়েছিলেন; তার আমেরিকা মহাদেশে নামা সেখানে স্পেনের দখলদারিত্বের পথ খুলে দেয়। কলম্বাসের এ আগমন তাই মহাদেশটির অনেকের কাছেই নির্যাতন ও ঔপনিবেশিকতার প্রতীক।

মেক্সিকো সিটির গভর্নর আগেই কলম্বাসের ভাস্কর্যের জায়গায় আদিবাসী এক নারীর ভাস্কর্য বসানোর ঘোষণা দিয়েছিলেন। গতকাল মঙ্গলবার কলম্বাসের ‘আমেরিকা আবিষ্কারের’ ৫২৯তম বার্ষিকীতে আগের ঘোষণাই দেন তিনি। যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবছর ঘটা করে কলম্বাস দিবস পালিত হলেও মেক্সিকো ও লাতিন আমেরিকার অনেক দেশে দিবসটিতে স্মরণ করা হয় দখলদার স্পেন ও অন্যান্য ইউরোপীয় দেশের নির্যাতনের শিকার হওয়া আদিবাসীদের। অনেকে এদিন ইউরোপীয় দখলদারদের বিরুদ্ধে আদিবাসীদের প্রতিরোধের কথাও মনে করেন। শিনবাম জানান, নতুন যে ভাস্কর্যটি বসানো হবে, সেটি আগের কলম্বাসের ভাস্কর্যের চেয়েও তিনগুণ লম্বা হবে। আদিবাসী নারীরাই যে ঔপনিবেশিক আমল এবং তার পরেও সবচেয়ে বেশি নির্যাতন-নিপীড়নের শিকার হয়েছে, তার স্বীকৃতিস্বরূপ এই ভাস্কর্যটি বসছে, বলেছেন মেক্সিকো সিটির এ নারী গভর্নর।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles