মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

লকডাউন বাড়বে কি না সিদ্ধান্ত নিতে চলছে উচ্চ পর্যায়ের বৈঠক

করোনা ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি এবং স্বাস্থ্য অধিদপ্তরের সুপারিশের পরিপ্রেক্ষিতে আরেক দফা চলমান বিধি-নিষেধ বাড়ানো হবে কি-না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সরকারের শীর্ষ পর্যায়ে বৈঠক চলছে। আজ মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন বৈঠক চলছে।

তবে, কিছু কিছু ক্ষেত্রে বিধি-নিষেধ শিথিল করা হবে বলে জানিয়েছে সরকারি সূত্র। সভায় ১২ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী, ১৬ জন সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, পুলিশ মহাপরিদর্শক বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, আইইডিসিআর পরিচালকসহ সংশ্লিষ্টদের অংশ নেওয়ার কথা। এ সংক্রান্ত চিঠি সোমবার (২ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েয়েছেন, চলমান বিধি-নিষেধ শেষে নতুন করে অন্তত সাত দিন যে বিধি-নিষেধ দেওয়া হবে তাতে সরকারি-বেসরকারি অফিস সীমিত পরিসরে খুলবে। আর গণপরিবহন সীমিত পরিসরে চালু করা হতে পারে। রপ্তানিমুখী শিল্প-কলকারখানা চালু রাখা হবে। ঈদ-পরবর্তী ১৪ দিনের এই কঠোর লকডাউনের পর সরকার কী সিদ্ধান্ত নেয় সেদিকে এখন সবার নজর। সবার একটাই প্রশ্ন, ৫ আগস্টের পর কি কঠোর লকডাউন থাকছে, নাকি শিথিল করা হচ্ছে? এ নিয়ে সরকারও চিন্তায় রয়েছে।

সরকারের উচ্চ পর্যায়ের নীতিনির্ধারকরা বলছেন, বর্তমান পরিস্থিতিতে একেবারে লকডাউন তুলে দেওয়ার কোনো সুযোগ নেই। আবার বর্তমান পরিস্থিতিও বজায় রাখা কষ্টকর হবে। মানুষের জীবন-জীবিকার কথাও ভাবতে হচ্ছে সরকারকে। সব মিলিয়ে কিভাবে, কোন পর্যায়ের লকডাউন বা বিধি-নিষেধ থাকলে মন্দের ভালো পরিস্থিতি বজায় রাখা যায়, সেই চিন্তাই করছে সরকার। গতকাল সোমবার পর্যন্ত এ নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না হলেও আজকের বৈঠকে পর্যালোচনা করে সরকারপ্রধানের সম্মতি নিয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবে মন্ত্রিপরিষদ বিভাগ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles