সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১

সন্ত্রাসী জঙ্গি সংগঠনরা তালেবানদের উৎসাহিত করছে ‘বর্বরোচিত কাজে’

বিদেশী জঙ্গি সংগঠনরাই আফগানিস্তান-তালেবান লড়াইয়ে তালেবানদের সহযোগিতা করছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি গোলাম এম ইসাকজাই। ইসাকজাই বলেন, ‘ তালেবানরা একা নন। তাদেরকে আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্ক থেকে সহায়তা করে।’

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ইসাকজাই বলেন, এপ্রিল মাসের মাঝামাঝি থেকে শুরু করে তালেবান ও তাদের সহযোগী গ্রুপ ৩১টি প্রদেশে ৫ হাজার ৫শরও বেশি যে  হামলা চালিয়েছে তার পিছনে রয়েছে আল কায়েদা,লাসকার ই তায়েবা, তেহরিক ই তালেবান সহ ২০টি জঙ্গি সংগঠনের ১০ হাজার সন্ত্রাসী।

আফগানিস্তানের রাষ্ট্রদূত বলছেন, পাকিস্তান তালেবানদের যুদ্ধ মেশিন সরবরাহ করে। একটি ভিডিওতে আফগানিস্তানে প্রবেশের জন্য ডুরান্ড লাইনের কাছাকাছি তালেবানদের ভিড়, পাকিস্তানের হাসপাতালে গণ দাফনের জন্য আফগানিদের মৃতদেহ স্থানান্তর করার মত বিষয় উঠে এসেছে। এরইমধ্যে তালেবানরা বেসামরিক নাগরিক, আফগান প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে হামলার গতি কয়েকগুণ বাড়িয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে তালেবানরা আফগানিস্তানের উত্তর -পূর্বাঞ্চলীয় প্রদেশ তখরসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ জেলা দখল করেছে।

তালেবানরা নারীদের স্বাধীনতাকেও চরমভাবে খর্ব করছে। মাথা থেকে পা পর্যন্ত বাধ্যতামূলকভাবে ঢেকে রাখা, তাদের বাড়ির বাইরে কাজ করতে নিষেধাজ্ঞা দেওয়া। এমনকি তাদের বাড়ির বাইরে বের করতে হলে পুরুষ অভিভাবকের সাথে বের হতে হবে বলে নিয়ম জারি করেছে তালেবানরা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles