মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

সামরিক ব্যর্থতায় কাবুল থেকে মার্কিন সেনা প্রস্থানে: ইব্রাহিম রাইসি

বিদেশি সেনারা আফগানিস্তান ছাড়ার এক বছরের পরই রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণে চলে যেতে পারে- নিরাপত্তা বিশ্লেষকদের এমন আশঙ্কা অনেকেই আমলে নেননি। কট্টর ইসলামপন্থী সংগঠনটি যে শক্তি দেখাল, তাতে আফগান সরকার তাদের কাছে নতি স্বীকার করল বিদেশি সেনারা আনুষ্ঠানিকভাবে বিদায় নেওয়ার আগেই।

এদিকে, তালেবান কাবুল দখলের পর বিবৃতি দিয়েছে ইরান। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি প্রতিবেশী আফগানিস্তানের সঙ্গে ফের সম্পর্ক স্থাপনের আহ্বান জানিয়েছেন। ইরানের সরকারি বার্তা সংস্থা ইরানা রাইসির উদ্ধৃতি দিয়ে বলেছে, আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য প্রথম অগ্রাধিকার দিয়ে কাজ করবে ইরান।

কাবুল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রস্থানকে ‘সামরিক ব্যর্থতা’ হিসেবে বর্ণনা করেছেন ইরানের প্রেসিডেন্ট। তিনি বলেন, এটি জীবন, নিরাপত্তা এবং স্থিতিশীল শান্তি পুনরুদ্ধারের সুযোগ তৈরি করবে।

এদিকে, আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবান দখলে নেওয়ার পর দেশ ছাড়তে বিমানবন্দরে জনসমুদ্রে পরিণত হয়েছে। সেখানে অন্তত পাঁচজন নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। আফগানিস্তানের চরম রাজনৈতিক অস্থিরতায় দেশ ছাড়তে অসংখ্য মানুষ সেখানে ভিড় করছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles