রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১

সিরাজগঞ্জে অবাধে বালু উত্তোলন, ঝুঁকিতে কোটি টাকার বাঁধ

একদিকে যমুনার তাণ্ডবে ভাঙছে বাঁধের একাংশ, অন্যদিকে ওই বাঁধেরই অন্য অংশের পাশ ঘেঁষে তোলা হচ্ছে বালি। এতে করে সিরাজগঞ্জের কাজিপুর প্রায় কোটি টাকা ব্যয়ে নির্মিত উপজেলার নাটুয়ারপাড়া ইউনিয়ন রক্ষা বাঁধটি এখন চরম ভাঙন ঝুঁকিতে রয়েছে। আতঙ্কে রয়েছে নাটুয়ারপাড়া ইউনিয়নসহ আশপাশের ১৫ গ্রামের মানুষ।

যমুনার চরাঞ্চলে অবস্থিত নাটুয়ারপাড়া ইউনিয়নটি নানা কারণে কাজিপুরের গুরুত্বপূর্ণ। বার বার ভাঙনের পরও এই ইউনিয়নটির গুরুত্ব একটুও কমেনি। বরং কয়েক বছর পূর্বে পশ্চিমে মেঘাই আর পূর্বে নাটুয়ারপাড়া ঘাটকে কেন্দ্রে করে দেশের ৩২তম নৌ-বন্দর ঘোষিত হয়েছে। এই অঞ্চলটিকে নদীভাঙন থেকে রক্ষায় ২০১১ সালে স্থানীয় ইউপি চেয়ারম্যান নাটুয়ারপাড়া রক্ষা বাঁধের নির্মাণকাজ শুরু করেন। ২০১৮ সালে নাটুয়ারপাড়া বাজার সমিতির লোকজন এই বাঁধ রক্ষায় নিজেরা অর্থ প্রদান করেন। বর্তমান উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান নিজেও বাঁধ রক্ষায় কাজ করে যাচ্ছেন।

বালি উত্তোলনকারী আবুল কাসেম জানান, আমার জমি থেকে আমি বালি তুলছি। সেখানে কার কী অসুবিধা হলো তা দেখার দায়িত্ব আমার না।

নাটুয়ারপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুর রহিম মাস্টার জানান, একাধিকবার বলেও কাজ হয়নি। আপনারা (সাংবাদিক) একটু লিখুন। প্রশাসন দেখুক।

কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকী জানান, এলাকাবাসীর জন্য বাঁধটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ পর্যন্ত কেউ বালি উত্তোলনের বিষয়টি আমাকে জানায়নি। এখন জানলাম। খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles