বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

সুন্দর ত্বক ও চুল পেতে যে ভিটামিন গ্রহণ করবেন

চুল ও স্কিন দুটোর জন্যই ভিটামিন অনেক জরুরী। ডার্ক স্পট,রিংকেল, শুষ্কতা সহ স্কিনের প্রায় সব ধরণের সমস্যা দূর করে ভিটামিন। তবে একেক ভিটামিনের গুণাগুণ একেক রকম। কিছু ভিটামিন যেমন স্কিনের জন্য উপকারী তেমন কিছু ভিটামিন চুলের জন্য। চলুন জেনে নেওয়া যাক স্কিনের যত্নে ভিটামিনের ব্যবহার।

  • ভিটামিন এ:

গাজর, মিষ্টি আলু,ডিম,মাছ,পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। এ ভিটামিন ত্বকের ক্ষয়ের বিরুদ্ধে কাজ করে কোলাজেনকে শক্তিশালী করে তোলে।  সেই সাথে ভিটামিন এ রিংকেলস দূর করে, ব্রণ কমায় এবং স্কিনের উজ্জ্বলতা বাড়ায়।

  • ভিটামিন বি ৩:

ভিটামিন বি ৩ আপনার ত্বকের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান পুনরুদ্ধার করতে সাহায্য করে কারণ এটি সেলুলার শক্তি সম্পন্ন। ক্ষতিগ্রস্থ ডিএনএ মেরামত করতে এবং সূর্যের দ্বারা ক্ষতিকর রশ্মি প্রতিরোধে কাজ করে। ভিটামিন বি ৩ ত্বক বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। খাসির মাংস, মাছ, দুধ, ডিম, সবুজ শাকসবজি, মটরশুটি এবং সিরিয়াল দানা জাতীয় খাবারগুলোতে এই ভিটামিন পাওয়া যায়।

  • ভিটামিন ই:

ভিটামিন ই অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা চর্মরোগ প্রতিরোধে অনেক বছর ব্যবহৃত হয়ে আসছে। ভিটামিন ই তে অবস্থিত অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি ত্বককে মসৃণ করতে সহায়তা করে। আম,চিনাবাদাম,অ্যাভোকাডো,কুমড়োতে প্রচুর পরিমাণে ভিটামিন ই আছে। ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের গবেষণা অনুসারে, ভিটামিন ই ক্ষতিকারক বেগুনী রশ্মি থেকে স্কিনকে রক্ষা করে।

  • ভিটামিন সি:

ত্বকের প্রয়োজনে ভিটামিন সি এর কথা বলার অপেক্ষা রাখে না। ব্রণ,হাইপারপিগমেন্টেশন,দাগের মত সমস্যায় ভিটামিন সি অনেক দরকারি। ত্বকের দাগকে হালকা করে ট্যান থেকে মুক্তি দেয়। ভিটামিন সি লেবু জাতীয় ফল যেমন কমলা এবং লেবু, পাশাপাশি ব্রোকলি, ফুলকপি, স্প্রাউট এবং ক্যাপসিকাম পাওয়া যায়।

  • ভিটামিন এ:

ভিটামিন কে রক্ত জমাট বাঁধার প্রক্রিয়াকে সাহায্য করে। এছাড়া ত্বকের দাগ,চোখের নিচে কালি দূর করে ভিটামিন এ। ক্যাল, শাক, লেটুস, বাঁধাকপি এবং সবুজ মটরশুটি জাতীয় খাবারে ভিটামিন কে পাওয়া যায়।

সুতরাং, স্বাস্থ্যকর এবং পরিষ্কার ত্বকের জন্য, আপনার ডায়েটে ভিটামিন সমৃদ্ধ খাবার রাখা শুরু করুন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles