শনিবার, জুলাই ৩১, ২০২১

বুয়েট চায় প্রতিবছর কমিটির চেয়ারম্যান হতে, অন্যরা আদ্যক্ষর দিয়ে

দেশের চারটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা নিতে প্রতিবছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান হতে চায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। একই সঙ্গে পরীক্ষার কেন্দ্র শুধু বুয়েটে নেওয়ার প্রস্তাব করেছে তারা। তবে অপর তিনটি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বানানের আদ্যক্ষর দিয়ে পর্যায়ক্রমে ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান করা এবং চার বিশ্ববিদ্যালয়েই পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এ নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। বুয়েট বলেছে, এই দুই বিষয়ে আগামী সপ্তাহে জরুরি একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা নিয়ে আজ বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে ওই বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের এক ভার্চ্যুয়াল সভায় এসব কথা জানানো হয়।

বুয়েটের প্রস্তাবে প্রতিবছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে করে কমিটিতে অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোকেও রাখার কথা রয়েছে। আর প্রশ্নপত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি প্রণয়ন করবে।

সভায় বুয়েটের সহ–উপাচার্য আবদুল জব্বার খান বলেন, ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে তাঁরা এই পদ্ধতিতে যাচ্ছেন। বুয়েটের চলমান ভর্তি পরীক্ষা পদ্ধতি নিয়ে কোনো ধরনের প্রশ্ন নেই। গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষায় কোনো ধরনের বিপর্যয় যাতে না ঘটে, সেদিকে তাঁরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন।

সভাপতির বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, শিগগিরই এইচএসসি ও সমমানের পরীক্ষার মূল্যায়নের ফলাফল প্রকাশিত হবে। ভর্তি পরীক্ষার পদ্ধতি নিয়ে শিক্ষার্থীরা উদ্বিগ্ন। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা সবার জন্য মঙ্গলজনক।

সভায় আরও যুক্ত ছিলেন রুয়েটের উপাচার্য মো. রফিকুল ইসলাম শেখ, চুয়েটের উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম, কুয়েটের উপাচার্য কাজী সাজ্জাদ প্রমুখ।
গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত এক সভায় চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তাঁদের মনোনীত প্রতিনিধিরা গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে নীতিগতভাবে সম্মত হয়েছিলেন।

এর আগে দেশে ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবার থেকে গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা নিতে রাজি হয়েছে। আর গত বছর থেকে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় এই পদ্ধতিতে পরীক্ষা নিচ্ছে।

বুয়েটের প্রস্তাবে প্রতিবছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে করে কমিটিতে অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোকেও রাখার কথা রয়েছে। আর প্রশ্নপত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি প্রণয়ন করবে

জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী দীপু মনি ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১ ’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ ও ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ উত্থাপন করেছেন গতকাল মঙ্গলবার। পরে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বিলটি এক দিনের মধ্যে এবং বাকি দুটি বিল দুই দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। ২০২০ সালের ১ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইসের সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles