শনিবার, জুন ১৯, ২০২১

ব্যবসায়ীদের ১২৩২ কোটি টাকা আটকা এখনো

প্রায় ১৪ বছর আগে তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে বেআইনিভাবে নেওয়া ১ হাজার ২৩২ কোটি টাকা বাংলাদেশ ব্যাংকে এখনো পড়ে আছে। দেশের উচ্চ আদালতের শরণাপন্ন হয়েও টাকা ফেরত পাচ্ছেন না ভুক্তভোগীরা। আপিল ও রিভিউয়ের পর আবার আপিল আবেদন—আইনের এই সুযোগ নিয়ে বিপুল পরিমাণের এই অর্থ আটকে রেখেছে কেন্দ্রীয় ব্যাংক।

আইনজীবী ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী বলেন, দেশের কোনো নাগরিকের কাছ থেকে রাষ্ট্র যদি কোনো অর্থ নেয় তবে রাষ্ট্রকে আইন করেই বা আইনের ক্ষমতাবলেই অর্থ নিতে হয়। যেমন মূল্য সংযোজন কর (ভ্যাট), আয়কর, অগ্রিম আয়কর, শুল্কসহ বিভিন্ন খাতে যে অর্থ ব্যবসায়ীসহ বিভিন্ন পর্যায়ের জনগণের কাছ থেকে রাষ্ট্র নেয় তা আইন করেই নেয়। কিন্তু ওয়ান-ইলেভেনের (বিগত তত্ত্বাবধায়ক সরকার) সময় ব্যবসায়ীদের কাছ থেকে যে এক হাজার ২৩২ কোটি টাকা নেওয়া হয়েছে তা কোনো আইনি কাঠামোর মাধ্যমে নেওয়া হয়নি। এসব টাকার ওপর ব্যবসায়ীরা যথারীতি করও দিয়েছেন।

ব্যারিস্টার খায়রুল বলেন, ‘বাংলাদেশ ব্যাংক অতি উৎসাহী হয়ে ব্যবসায়ীদের টাকা আটকে রেখেছে। আপিল বিভাগ একবার রায় দিয়ে বলে দিয়েছেন যে কোনো আইন ছাড়াই টাকা নেওয়া হয়েছে, তাই এই টাকা ফেরত দিতে নতুন করে আইন করার প্রয়োজন নেই। এর পরও বাংলাদেশ বাংক সময় ক্ষেপণ করছে।’

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles