বুধবার, আগস্ট ৪, ২০২১

করোনারোধে ৩০ দিনের জরুরি নির্দেশনা সৌদিতে

করোনা মহামারি সংক্রমনরোধে সব ধরনের বিনোদন অনুষ্ঠান নিষিদ্ধ ও জনসমাগম সীমিত করে বিশেষ নির্দেশনা প্রকাশ করেছে সৌদির স্বারাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার রাত ১০টা থেকে এ নির্দেশনা কার্যকর হবে জানা যায়। সৌদির বার্তা সংস্থা এসপিএ এ তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি সৌদিতে নতুন করোনা সনাক্তের হার বাড়তে থাকায় এ বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। করোনারোধে স্বাস্থ্যবিধি পালনে সবার মধ্যে অবহেলা তৈরি হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে এ পদক্ষেপ নিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার রাত ১০টা থেকে নিম্নোক্ত নির্দেশনা মেনে চলতে বিশেষ নির্দেশনা প্রকাশ করেছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

১. কমিউনিটি সেন্টার, রেস্ট হাউজ, হোটেল, খিমাসহ যে কোনো স্থানের অনুষ্ঠান (বিবাহ, কর্পোরেট বৈঠক ও সব ধরণের প্রোগ্রাম) আয়োজন আগামি ৩০ দিনের জন্য স্থগিত থাকবে। স্থগিতাদেশের সময় আরো বাড়তে পারে। 

২. আগামী ১০ দিন কোনো ধরণের সামাজিক কোনো ইভেন্টে ২০ জনের বেশি লোক সমাগম করতে পারবে না। এ মেয়াদ আরো বাড়তে পারে।

৩. আগামী ১০ দিন কোনো ধরণের বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজন করা যাবে না। এ মেয়াদ আরো বাড়তে পারে।

৪. সিনেমা হল, বিনোদন কেন্দ্র, শপিংমল, রেস্টুরেন্ট, জিম ও ক্রীড়া কেন্দ্রসহ সব ইনডোর গেমস স্থগিত থাকবে। স্থগিতাদেশের সময় আরো বাড়তে পারে।

৫. আগামী ১০ দিন রেস্টুরেন্টে খাবার পরিবেশন করা যাবে না। শুধুমাত্র বাইরে সার্ভিস দেওয়া যাবে। তবে জনসমাগম ঘটে এমন কোনো কিছু করা যাবে না। এ মেয়াদ আরো বাড়তে পারে। 

এ নির্দেশনা লঙ্ঘন করলে ২৪ ঘণ্টার জন্য তা বন্ধ করে দেবে পৌর, পল্লী ও আবাসন বিষয়ক মন্ত্রণালয়। পুনর্বার নির্দেশনা লঙ্ঘন করলে ৪৮ ঘণ্টার জন্য বন্ধ রাখবে। এভাবে ধারাবাহিকভাবে এক সপ্তাহ, দুই সপ্তাহ ও চার সপ্তাহ বাণিজ্য প্রতিষ্ঠানকে বন্ধ রাখা হবে। 

এর আগে মঙ্গলবার ২০টি দেশের নাগরিকদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে। 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles