শনিবার, জুলাই ৩১, ২০২১

মায়ের জন্য পথ চেয়ে আছে দুই সন্তান

পৌনে তিন বছর বয়সী যমজ রুদ্র আর ধ্রুব বুঝতে পারছে না, তাদের মা মারা গেছেন। হাসপাতালে ভর্তি থাকায় কয়েক দিন ধরেই তো মা বাড়ি ফিরছিলেন না। তাই তারা ধরেই নিয়েছে, মায়ের কাজ শেষ হলেই বাড়ি ফিরবে। খেলতে খেলতে মাঝেমধ্যে জানতে চায়, মাম্মাম কবে আসবে? আসে না কেন?রুদ্র আর ধ্রুব রিফাত সুলতানার দুই ছেলে। গত শুক্রবার বিকেলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন রিফাত সুলতানা।

রুদ্র আর ধ্রুব এখন আছে রাজধানীর বনশ্রীতে তাদের চাচির কাছে, এ কথা জানিয়ে রিফাত সুলতানার দেবর মুশফিকুল ইসলাম বলেন, মা আর ফিরবে না, এত সব বোঝার বয়স হয়নি ওদের। রিফাত সুলতানার মায়ের বাড়িও বনশ্রীতেই। মুশফিকুল ইসলাম জানালেন, দুই পরিবারের সদস্যরা মিলেই রুদ্র ও ধ্রুবকে দেখাশোনা করছেন।রিফাত সুলতানা শুক্রবার সকালেই এক কন্যাসন্তানের জন্ম দেন,তারপর বিকেল সাড়ে চারটার দিকে তিনি মারা যান। মুশফিকুল ইসলাম জানালেন, নবজাতক মেয়েটি এখন আছে রাজধানীর বসুন্ধরা এলাকার একটি বেসরকারি হাসপাতালের নবজাতকদের আইসিইউতে। সময়ের আগে জন্ম নেওয়া শিশুটির অবস্থা এখন পর্যন্ত ভালো।

মুশফিকুল ইসলাম বলেন,শারীরিক জটিলতার কারণে ভাবি রিফাত সুলতানাকে নিয়ে রাজধানীর পাঁচটি হাসপাতালে ঘুরতে হয়েছে। ভাবি যখন মারা যান, তখন আমার ভাই নাজমুল ইসলামও করোনা পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। আর তখন আমার মা করোনা পজিটিভ হয়ে রাজধানীর আরেক হাসপাতালের আইসিইউতে ভর্তি। ভাবি মারা গেছেন, এ খবর এখনো তাঁকে জানানো হয়নি। সুস্থ হয়ে বাড়িতে ফিরলে মাকে ভাবির খবর জানানো হবে। বুঝতেই পারছেন আমাদের পরিবারের অবস্থা।

রিফাতের স্বামী নাজমুল ইসলাম হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন। তবে তাঁর করোনা নেগেটিভ হয়েছে কি না, সে টেস্ট করানোরও সুযোগ পাননি। গতকাল রিফাত সুলতানাকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে।সন্তান জন্ম দিয়েই এবং কোলের দুই সন্তান রেখে রিফাতের মৃত্যুকে মেনে নিতে পারছেন না তাঁর স্বজন, বন্ধু, সহকর্মী এমনকি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের স্বল্প পরিচিত বন্ধুরাও।ব্র্যাকের পরিচালক নবনীতা চৌধুরী ফেসবুকে লিখেছেন, ‘সদ্যজাত নবজাতক ও কোলের দুই শিশুকে রেখে যে মা মারা যান, তিনি মারা যাওয়ার সময় কী ভাবতে থাকেন? ওপারে শান্তিতে থাকতে পারেন ওই মা?

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles