মঙ্গলবার, মে ১১, ২০২১

এত কারেন্ট জাল এর আগে জব্দ হয়নি:এক কোটি মিটার!

চাঁদপুরে নৌ-পুলিশের সাঁড়াশি অভিযানে এই প্রথম সর্বোচ্চ পরিমাণ নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জেলা শহরের টিলাবাড়িতে চালানো সাঁড়াশি এই অভিযানে এক কোটি মিটারেরও বেশি নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়। 

চাঁদপুর নৌ পুলিশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহিরুল হক জানান, জেলা শহরের বড়স্টেশন এলাকার অনতিদূরে টিকাবাড়ি। কিন্তু তাদের মধ্যে একশ্রেণির অসাধু জেলে নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে জাটকা নিধন করছে। আর এই কাজে তারা ব্যবহার করছিল নিষিদ্ধ কারেন্ট জাল। এমন তথ্য পেয়ে গত কিছু দিন সেখানে নৌ-পুলিশের গোয়েন্দা নজরদারিতে নেওয়া হয়। এক পর্যায়ে সত্যতা নিশ্চিত হওয়া গেলে গতকাল বৃহস্পতিবার পুলিশ সুপার মো. কামরুজ্জামানের নেতৃত্বে সেখানে সাঁড়াশি অভিযান চালানো হয়। এসময় জেলেদের বসতঘর থেকে এসব জাল জব্দ করা হয়। তবে অভিযানকালে জেলেরা তাদের বসতবাড়ি ছেড়ে গাঢাকা দেওয়ায় তাদের কাউকে আটক করা যায়নি। 

সাঁড়াশি এই অভিযানে বিপুল সংখ্যক নৌ-পুলিশের সদস্য ছাড়াও আরো অংশ নেন অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার হেলাল উদ্দিন।

অভিযানের পর পুলিশ সুপার মো. কামরুজ্জামান বৃহস্পতিবার রাতে জানান, এই ঘটনায় কাউকে আটক করতে না পারলেও উদ্ধার হওয়া নিষিদ্ধ কারেন্ট জালগুলো আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়েছে। তিনি আরো জানান, উদ্ধার হওয়া কারেন্ট জালের পরিমাণ এক কোটি সাত লাখ মিটার। 

এদিকে, জেলার হাইমচরে মেঘনা নদীতে জাটকা নিধন করতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছেন ১০ জেলে।
আটককৃতদের বিরুদ্ধে নৌ-পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করেছে।

গত এক মার্চ থেকে বৃহস্পতিবার ২২ এপ্রিল পর্যন্ত চাঁদপুরের পদ্মা ও মেঘনার অভয়াশ্রমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে প্রায় ৪০ মেট্রিক টন জাটকা, তিন কোটি মিটার জাল এবং ৫ শতাধিক মাছ ধরার নৌকা জব্দ করা হয়েছে।

এক মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ কর্মসূচি চলাকালে নদীতে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। একই সঙ্গে জাটকা বিক্রয়, মজুত ও পরিবহনও নিষিদ্ধ করা হয়। 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

21,943FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles