মঙ্গলবার, মে ১১, ২০২১

রাজত্ব পাওয়ার এক মাসের মাথায় মারা গেলেন জুলু রানি সিওয়ে মান্তফম্বি দলামিনি জুলু

রাজত্ব পাওয়ার এক মাসের মাথায় মারা গেলেন জুলু রানি সিওয়ে মান্তফম্বি দলামিনি জুলু। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় জাতিগোষ্ঠী জুলু। গত মাসে মারা যান তাদের রাজা গুডউইল জোয়েলিথিনি। এরপর জাতিগোষ্ঠীটির দায়িত্ব নেন রানি মান্তফম্বি।

রানির কার্যালয়ের প্রধানমন্ত্রী প্রিন্স ম্যাঙ্গোসথু বুথেলেজি এক বিবৃতিতে বলেন, গভীর শোক ও বেদনার সঙ্গে রাজপরিবার ঘোষণা করছে যে জুলু জাতিগোষ্ঠীর দায়িত্বপ্রাপ্ত রানি সিওয়ে মান্তফম্বি দলামিনি জুলুর অপ্রত্যাশিত মৃত্যু হয়েছে। তিনি বলেন, তাঁর মৃত্যু রাজপরিবারকে হতবাক করে দিয়েছে।

রানির মৃত্যুর পর কে জুলু সিংহাসনে বসছেন, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। দক্ষিণ আফ্রিকার জাতিগোষ্ঠীটির জনসংখ্যা ১ কোটি ১০ লাখের মতো।

অসুস্থ হয়ে গত সোমবার হাসপাতালে ভর্তি হন রানি মান্তফম্বি। তাঁর অসুস্থতা সম্পর্কে কিছু জানা যায়নি। রাজা গুডউইলের মৃত্যুর পর গত ২৪ মার্চ তিনি জুলুদের শাসক হন। টানা ৫০ বছর জুলু রাজ্য শাসন করেন রাজা গুডউইল।

রাজা গুডউইলের স্ত্রীদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী ছিলেন রানি মান্তফম্বি। তিনি আট সন্তানের মা, যাদের মধ্যে পাঁচ ছেলে ও তিন মেয়ে। ধারণা করা হচ্ছে, রাজা গুডউইল ও রানি মান্তফম্বি দম্পতির বড় ছেলে পরবর্তী জুলু রাজা হিসেবে দায়িত্ব নিতে পারেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

21,946FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles