শুক্রবার, জুন ১৮, ২০২১

এখনি সাধারণ মানুষের জন্য কিছু করার সময়: বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা অভিষেক দাশ

কুমিল্লা জেলার মুরাদনগন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অভিষেক দাশ। তিনি উপজেলায় দায়িত্ব নেয়ার পর প্রতিটি দপ্তরের কর্মকাণ্ডে পেয়েছে গতিশীলতা ও স্বচ্ছতা। উপজেলা প্রাথমিক শিক্ষাবান্ধব নানান কর্মসূচিতে অবদান রাখায়, পুরস্কার হিসাবে গত বছর তিনি শিক্ষা ক্যাটাগরিতে জেলায় শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হয়েছিলেন।

অফিস শেষ করে গাড়ি নিয়ে বেরিয়ে যান তিনি। নিজের দায়িত্বরত উপজেলার বিভিন্ন এলাকা ঘোরেন। কৃষক, শ্রমিক-রাস্তার পাশের অসহায় মানুষের হাতে তুলে দেন খাবারের প্যাকেট। এমন কী গত কনকনে শীতে বেদে পল্লীতে রাতের অন্ধকরে গিয়ে খাবার ও শীতবস্ত্র তুলে দিয়েছেন।

স্থানীয় প্রশাসনের এই কর্মকর্তা এলাকার সাধারণ মানুষের কাছে হয়ে উঠেছেন অনন্য এক মানুষ। ধানকাটা শ্রমিক, মাটিকাটা শ্রমিক, ইটভাটার শ্রমিক, হকার থেকে শুরু করে বেদে পল্লীর দুস্থ মানুষের আপনজন হয়ে উঠেছেন তিনি।

৩১তম বিসিএসের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা অভিষেক দাশ বলেন, প্রশাসনের কর্মকর্তারা গ্রামে দায়িত্ব পালন করার সময়ে দু:স্থ, অসহায় মানুষের কাছাকাছি থাকতে পারেন।

তাই তিনি এই বৈশ্বিক করোনা মহারির সময়ে সরকারি দায়িত্ব পালনের বাইরে চলমান সমস্যার মধ্যে অতি সাধারণ মানুষের কাছে খাবার পৌছে দিচ্ছেন।

অভিষেক দাশ আরো বলেন, সরকারি দায়িত্ব পালনকালে ব্যস্ততার কারণে সেভাবে সাধারণ মানুষের কথা জানা হয় না। কিন্তু খাবার পৌঁছে দিতে গিয়ে সরাসরি প্রান্তিক মানুষের সঙ্গে মিশতে পারছি, তাদের কথা শুনছি। এতে নিজের দায়িত্ব পালনও সহজ হয়ে যাচ্ছে।

মুরাদনগর উপজেলা প্রশাসন সূত্র জানায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএমএস পেয়ে এ পর্যন্ত উপজেলার ২২ ইউনিয়নের বিভিন্ন এলাকায় ১ হাজার ৫শ’ জন মানুষের মাঝে খাবার বিতরণ করেছেন।উপজেলার একাধিক ব্যক্তি জানিয়েছেন, নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ উপজেলায় দায়িত্ব নেওয়ার পর থেকেই জনবান্ধব কাজ করে আসছেন। মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটিতে স্বচ্ছ থেকে চুলচেরা বিশ্লেষণ করে তালিকা জামুকতে প্রেরণ করায় কারো মনে কোন দ্বিধা ঠেকেনি। সরকারি নানান প্রোগ্রামে নতুনত্ব ও উপজেলা কমপ্লেক্সের ভিতরে দৃষ্টিনন্দন শিশু পার্ক নির্মাণে তাঁর কাজে নতুন মাত্রা যোগ হয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles