শুক্রবার, জুন ১৮, ২০২১

আরো বাড়তে পারে তাপমাত্রা

কয়েক দিনের স্বস্তি শেষে ফের বাড়তে শুরু করেছে তাপমাত্রা। আগামী কিছুদিন তাপমাত্রা আরো বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আবার একই সঙ্গে দেশের বিভিন্ন এলাকায় ঝড়-বৃষ্টিও হচ্ছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আজিজুর রহমান বলেন, যেকোনো ফলেই যদি পর্যাপ্ত ময়েশ্চার না থাকে তাহলে তা ফেটে যেতে পারে। বর্তমানে আম-লিচুর মৌসুম। এখন যদি হঠাৎ করেই তাপমাত্রা বেড়ে যায় আবার হঠাৎ বৃষ্টি নামে তাহলে ময়েশ্চার ওঠানামা করবে। এ অবস্থায় অনেক ফল ফেটে যেতে পারে।

এই বিশেষজ্ঞ পরামর্শ দিয়ে বলেন, ‘যদি তাপমাত্রা বেশি বেড়ে যায়, তাহলে আম-লিচুগাছে পানি স্প্রে করা যেতে পারে। এ ছাড়া আম পেড়ে নরমাল পানিতে ভিজিয়ে বা ধুয়ে সরবরাহ করা যেতে পারে।’

জানা যায়, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তা মৃদু তাপপ্রবাহ। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তা মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হলে তা তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচিত হয়।

দেশে বর্তমানে মৃদু তাপপ্রবাহ বইছে। এতেই প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠেছে মানুষের। তবে কাল বুধবার থেকে দেশের কোথাও কোথাও মাঝারি তাপপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গতকাল সোমবারের তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, রাঙামাটি, চাঁদপুর, মাইজদী কোর্ট এবং ফেনী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। গত রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গতকাল সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা অঞ্চলসহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles