শুক্রবার, জুন ১৮, ২০২১

পদক্ষেপ গ্রহণের সুপারিশ কর্ণফুলীর তলদেশ পলিথিনমুক্ত রাখতে

কর্ণফুলী নদীর তলদেশ পলিথিনমুক্ত রাখতে নদীর সঙ্গে সংযোগ থাকা খালগুলোর মুখে নেট বসানোর সুপারিশ করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে এ বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং ও সিটি করপোরেশন যথাযথ ব্যবস্থা না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম। বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সদস্য শাজাহান খান সাংবাদিকদের জানান, কর্ণফুলী নদীতে যেসব খাল দিয়ে এই বর্জ্য আসে, সেই খালগুলোর সঙ্গে নদীর সংযোগস্থলে নেট বসানোর ব্যবস্থা নিতে হবে।

কমিটি সূত্র জানায়, গত জানুয়ারি মাসে কর্ণফুলীর পলিথিন অপসারণ নিয়ে আলোচনা করে সংসদীয় কমিটি। ওই বৈঠকে বুড়িগঙ্গা ও কর্ণফুলী নদীর আবর্জনা ও পলিথিন অপসারণের জন্য জরুরিভিত্তিতে ‘গ্র্যাব ড্রেজার’ সংগ্রহের কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়। কিন্তু সুপারিশ বাস্তবায়ন না হওয়ায় কর্ণফুলী নদীর তলদেশ পলিথিনমুক্ত রাখতে ওই নির্দেশনা দেওয়া হয়।

লাল স্টিকার সংযুক্ত বাধ্যতামূলক করার নির্দেশনা দেওয়া হয়। আর চট্টগ্রাম বন্দরে চুরি রোধে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার পদক্ষেপ নিতে বলা হয়। এছাড়া বৈঠকে মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম বন্দরের ১০১ জন কর্মকর্তা-কর্মচারী শহীদ হওয়ায় তাদের স্মরণে মেরিন মিউজিয়াম স্থাপনের সুপারিশ করা হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles