সোমবার, জুন ১৪, ২০২১

সরকার প্রতি ডোজ টিকা কিনছে ১০ ডলারে চীন থেকে

চীন থেকে দেড় কোটি ডোজ টিকা কিনছে সরকার। প্রতি ডোজের দাম পড়বে ১০ মার্কিন ডলার বা ৮৫০ টাকা। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এসংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকার প্রতি ডোজ টিকা কিনেছিল পাঁচ ডলারে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার সাংবাদিকদের জানান, চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে সার্স কোভ-২ ভ্যাকসিন কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। জনস্বাস্থ্য সংরক্ষণ ও করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিন কার্যক্রম অব্যাহত রাখতে এ অনুমোদন দেওয়া হয়।

তিনি জানান, প্রতি ডোজের দাম পড়বে ১০ ডলার। দেড় কোটি ডোজ টিকার মোট দাম পড়বে ১৫ কোটি ডলার। বাংলাদেশি টাকায় এর পরিমাণ দাঁড়ায় এক হাজার ২৬৭ কোটি ৫০ লাখ টাকা।

অতিরিক্ত সচিব শাহিদা আরো বলেন, সিনোফার্ম প্রতি মাসে ৫০ লাখ করে আগামী জুন, জুলাই ও অগস্ট মাসে বাংলাদেশকে এক কোটি ৫০ লাখ ডোজ টিকা সরবরাহ করবে।

এদিকে বৈঠকে দুই হাজার ৯৮৮ কোটি ৪৯ লাখ ৯৬ হাজার ৩৯৩ টাকা ব্যয়ে মোট ছয়টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য ৬৫৮ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা ব্যয়ে কমিউনিকেশন, নেভিগেশন অ্যান্ড সার্ভেইলেন্স-এয়ার ট্রাফিক সিস্টেম (সিএনএস-এটিএম) কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

ড. শাহিদা আক্তার বলেন, ‘গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন’ প্রকল্পের পিএস ওয়ান প্যাকেজের আওতায় পরামর্শক প্রতিষ্ঠানের কাজ পেয়েছে অস্ট্রেলিয়ার এসএমইসিআই ইন্টারন্যাশনাল ও সুইডিশ ন্যাশনাল রোড কনসাল্টিং, বাংলাদেশের এসিই কনসাল্টস ও বিসিএল অ্যাসোসিয়েটসের জয়েন্ট ভেঞ্চার। সড়ক ও জনপথ অধিদপ্তরের এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৯২ লাখ তিন হাজার ৫৯৩ টাকা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles