সোমবার, জুন ১৪, ২০২১

আজ ৪০তম মৃত্যুবার্ষিকী জিয়াউর রহমানের

বিএনপির প্রতিষ্ঠাতা, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর-উত্তমের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ ৩০ মে। ১৯৮১ সালের এই দিনে তিনি চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন। দিনটি স্মরণে রাজধানী ঢাকাসহ সারা দেশে মিলাদ মাহফিল, ভার্চুয়াল আলোচনাসভা, দরিদ্রদের মধ্যে খাবার বিতরণসহ ১৫ দিনের কর্মসূচি নিয়েছে বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে দেওয়া বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জিয়াউর রহমান উত্পাদনের রাজনীতির মাধ্যমে দেশীয় অর্থনীতিকে সমৃদ্ধশালী করেন।

ফখরুল বলেন, বর্তমান সরকার দেশে একদলীয় শাসন পুনঃপ্রতিষ্ঠা করেছে। কর্তৃত্ববাদী শাসনের নির্মমতা চারদিকে বিদ্যমান। বিরোধী দলের অধিকার, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতাকে সবচেয়ে বড় শত্রু মনে করে সরকার। সে জন্য খালেদা জিয়াকে মিথ্যা মামলায় অন্যায়ভাবে সাজা দিয়ে কারাগারে বন্দি করে রাখা হয়েছিল। তাঁকে উন্নত চিকিত্সার জন্য বিদেশে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

১৫ দিনের কেন্দ্রীয় কর্মসূচি
এর মধ্যে রয়েছে আজ ভোরে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীদের কালো ব্যাজ পরিধান, সকাল সাড়ে ৯টায় শেরেবাংলানগরে জিয়াউর রহমানের কবরে জ্যেষ্ঠ নেতাদের পুষ্পমাল্য অর্পণ, দুপুর ১টায় বিএনপি ঢাকা মহানগর ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে জিয়াউর রহমানের কবর জিয়ারত ও পুষ্পমাল্য অর্পণ। ৩০ ও ৩১ মে রাজধানীর ৮০টি স্পটে অসহায়-দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী ও কাপড় বিতরণ করবেন মির্জা ফখরুল, দলের স্থায়ী কমিটির সদস্যসহ জ্যেষ্ঠ নেতারা।

এ ছাড়া জিয়াউর রহমানের কর্মজীবনের ওপর ১ জুন স্বেচ্ছাসেবক দল, ২ জুন ছাত্রদল, ৩ জুন যুবদল, ৪ জুন মহিলা দলের উদ্যোগে দোয়া মাহফিল, ৫ জুন মত্স্যজীবী দল, ৬ জুন শ্রমিক দল, ৭ জুন জাসাস, ৮ জুন তাঁতীদলের উদ্যোগে আলোচনাসভা এবং ৯ জুন জিয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে প্রকাশিত বইয়ের প্রদর্শনী।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles