সোমবার, জুন ১৪, ২০২১

লিচুর ফলনে বিপর্যয়ের কারনে লোকসানে পড়েছে চাষিরা

সাধারণত বৈশাখের মাঝামাঝি থেকে আষাঢ় পর্যন্ত পাবনা জেলার ঈশ্বরদী উপজেলা হয়ে ওঠে লিচুময়। কিন্তু চলতি মৌসুমে ঈশ্বরদীতে সেই চিরচেনা রূপ নেই। জেলার অন্য উপজেলা গুলোতেও একই অবস্থা। কারণ, হঠাৎ খরায় লিচুর মুকুল ও গুটি ঝরে গেছে। এর ওপর সাম্প্রতিক বৃষ্টিতে বোঁটা পচে ঝরে পড়েছে আস্ত লিচু। ফলে এবার লিচুর ফলনে বিপর্যয় ঘটেছে।

তবে ফলন কম হওয়ায় বাজারে চড়া দামে লিচু বিক্রি হচ্ছে। লিচুচাষিরা বলছেন, ফলন কম হওয়ার কারণেই চলতি মৌসুমে বাজারে লিচুর দাম বেশি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, পাবনার ৯ উপজেলায় মোট ৪ হাজার ৪৫ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়। এর মধ্যে সর্বোচ্চ ৩ হাজার ১৫০ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে ঈশ্বরদী উপজেলায়।

আগের হিসাব অনুযায়ী এ জেলায় বছরে গড়ে প্রায় ৪০ হাজার ৮০০ মেট্রিক টন লিচু উৎপাদিত হয়ে থাকে, যার বাজারমূল্য প্রায় ৭০০ কোটি টাকা। এতে মোট বিক্রির পরিমাণ ৩৫০ কোটি টাকার মতো কম হবে।

পাবনা জেলা সদরের দাপুনিয়া, রাজাপুর ও তিনগাছা; ঈশ্বরদী উপজেলার জয়নগর, বাঘৈল, রূপপুর, দাশুদিয়া, বক্তারপুর, আওতাপাড়া, লক্ষ্মীকুণ্ডা, বাবুইচড়া, মিরকামারি, ভারইমারি এবং চাটমোহর উপজেলার গুনাইগাছা ও রামচন্দ্রপুর প্রভৃতি এলাকায়ই লিচুর আবাদ সবচেয়ে বেশি হয়।

সরেজমিনে গত সোমবার ঈশ্বরদীর অন্যতম লিচুর মোকাম আওতাপাড়া হাটে গিয়ে দেখা গেছে, বেচাকেনা আগের মতো জমজমাট নয়। সরবরাহ খুবই কম, বাইরের পাইকারও নগণ্য। প্রতি হাজার লিচু বিক্রি হচ্ছে ৩ হাজার ২০০ থেকে ৩ হাজার ৫০০ টাকায়। কয়েকজন ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, গত সপ্তাহে প্রতি হাজার লিচু ২ হাজার ৪০০ থেকে ২ হাজার ৫০০ টাকায় বিক্রি হয়েছে।

আওতাপাড়া গ্রামের লিচুচাষি গফুর মিয়া জানান, তিনি ২০ বিঘা জমিতে লিচুর আবাদ করেন। আগে প্রতিবছর ২৫ থেকে ৩০ লাখ টাকার লিচু বিক্রি করতেন। এ বছর মাত্র ৩ লাখ টাকার লিচু বিক্রি করেছেন।

আওতাপাড়া হাটে ইসমাইল হোসেন নামের এক পাইকার জানান, তিনি ঈশ্বরদী থেকে লিচু কিনে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করেন। প্রতিবছর এ সময়ে প্রতিদিন তিন থেকে চার ট্রাক পর্যন্ত লিচু কিনতেন। কিন্তু এবার লিচুর ফলন কম, দাম বেশি। আবার ট্রাকভাড়াও বেড়ে গেছে। তাই অল্প পরিমাণে লিচু কিনছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles