বুধবার, জুন ২৩, ২০২১

গোপন ‘অ্যানম’ অ্যাপ দিয়ে অপরাধীদের শনাক্ত করছে, এফবিআই

এফবিআইয়ের মোবাইল অ্যাপের ফাঁদে পড়েছেন কয়েকশ’ অপরাধী। ১০০ দেশে ব্যতিক্রমী মোবাইল অ্যাপ ‘অ্যানম’ ছড়িয়ে নজরদারি করছে সংস্থাটি। আর এ পদ্ধতিতে অস্ট্রেলিয়া, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে ৮ শতাধিক অপরাধীকে শনাক্ত করা হয়েছে।

গোপন এই অ্যাপের এনক্রিপ্টেড নেটওয়ার্কের মাধ্যমে মোবাইলের বার্তা হ্যাক করে অপরাধীদের শনাক্ত করছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি রেন্ডি গ্রসম্যান বলেন, অ্যানম অ্যাপ ব্যবহারকারীরা মনে করছে তাদের অপরাধ পরিকল্পনা গোপন থাকছে। অপরাধীরা জানে না যে, গত ১৮ মাস ধরে তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করে আসছে এফবিআই।

দেড় বছরে অন্তত ৩০০টি অপরাধ চক্রের ১২ হাজার ডিভাইস পর্যবেক্ষণ করেছে এফবিআই। এ সময় ২ কোটি ৭০ লাখ ক্ষুদে বার্তা জব্দ করে একশটি দেশে অভিযান চালিয়ে অন্তত ৮শ’ অপরাধীকে শনাক্ত করেছে তারা। এছাড়াও ১৪ কোটি ৮০ লাখ ডলার নগদ অর্থ ও কয়েক টন মাদক জব্দ করা হয়েছে বলে জানান আইনপ্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা।

অ্যানম অ্যাপের মাধ্যমে কেবল অস্ট্রেলিয়া থেকেই ২২৪ জনকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও ইউরোপ থেকে ১৩৫ জন, নেদারল্যান্ডস থেকে ৪৯ জন ও নিউজিল্যান্ড থেকে ৩৫ জনকে আটক করা হয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles