শনিবার, জুলাই ২৪, ২০২১

তালেবানদের দখলে আফগানিস্তানের ৫০ জেলা

মার্কিন সেনা প্রত্যাহারের সুযোগে আফগানিস্তানে নিজেদের প্রভাব বাড়াচ্ছে তালেবান। গত মে মাস থেকে আফগানিস্তানের মোট ৩৭০টি জেলার মধ্যে ৫০টিরও বেশি জেলা নিজেদের দখলে নিয়েছে তালেবানরা। লিয়ন্স বলেন, ‘কাছাকাছি সময়ে হোক বা দূর ভবিষ্যতে, সংঘর্ষ যত বেশি বাড়বে, আরো অনেক বেশি দেশের জন্য সেটা নিরাপত্তাহীনতা সৃষ্টি করবে।’ নিরাপত্তা পরিষদের কাছে এই পরিস্থিতিকে ‘বিপজ্জনক’ উল্লেখ করেছেন জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ডেবোরাহ লিয়ন্স।

তিনি বলেন, ‘সংঘাত বেড়ে যাওয়ার মানে হলো কাছের এবং দূরের অন্য অনেক গুলো দেশেরও নিরাপত্তাহীনতা বেড়ে যাওয়া।’ যুক্তরাষ্ট্র ও ন্যাটো আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে তাদের সকল সেনা আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি আফগানিস্তানের পরিস্থিতিকে ‘গতিশীল’ বলে বর্ণনা করেছেন। নিউ ইয়র্কে জাতিসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে ডেবোরাহ বলেন, কট্টরপন্থী তালেবানের সাম্প্রতিক অগ্রযাত্রা একটি ‘চরম সামরিক অভিযানের’ ফলাফল।

এদিকে তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের প্রধান সীমান্ত শির খান বন্দর দখল করে নিয়েছে দেশটির সশস্ত্র সংগঠন তালেবান। গতকাল মঙ্গলবার এক প্রাদেশিক কর্মকর্তার বরাত দিয়ে আলজাজিরা এ তথ্য জানিয়েছে। তালেবানের আক্রমণের মুখে আফগান বাহিনীর সদস্যরা শির খান বন্দরসংলগ্ন নিরাপত্তাচৌকি থেকে পালিয়েছে।

শির খান বন্দর আফগানিস্তানের সীমান্তবর্তী কুন্দুজ শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত। মার্কিন সামরিক বাহিনীসহ বিদেশি সেনাদের চলমান প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই এই ঘটনাকে তালেবানের সর্বোচ্চ অর্জন হিসেবে দাবি করছে অনেকে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles